Jadavpur University

যাদবপুরে প্রতিবাদ বিশেষ ভাবে সক্ষমদের

করোনার কারণে গত দু’বছর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠান হয়নি। ওই দু’বছরে পাশ করা পড়ুয়াদের ডিগ্রি তাঁদের কাছে পাঠিয়েছিলেন কর্তৃপক্ষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ০৬:৩৯
Share:

গত ২৪ ডিসেম্বর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নিয়মমাফিক বার্ষিক সমাবর্তন হয়ে গিয়েছে। ফাইল ছবি।

ইউজিসির টাকায় তৈরি বিশেষ ভাবে সক্ষমদের ভবন সমস্ত সরঞ্জাম-সহ দখলমুক্ত করে তাঁদের জন্য খুলে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হলেও এখনও তা বাস্তবায়িত হয়নি। এই অভিযোগে মঙ্গলবার পোস্টার হাতে নীরব প্রতিবাদ জানালেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফোরাম ফর স্টুডেন্টস উইথ ডিজ়এবিলিটিজ়-এর (এফএসডি) সদস্যেরা।

Advertisement

এ দিন বিশ্ববিদ্যালয়ের ওপেন এয়ার থিয়েটারে গত দু’বছরের পড়ুয়াদের ডিগ্রি প্রদান অনুষ্ঠান ছিল। সেখানেই পোস্টার-সহ এ বিষয়ে নীরব প্রতিবাদ জানানো হয়। উপাচার্য সুরঞ্জন দাসকে স্মারকলিপিও দেওয়া হয়। উপাচার্য বলেন, ‘‘ইতিমধ্যেই কর্মসমিতির বৈঠকে ৯ জানুয়ারির মধ্যে ওই ভবনখালি করার সিদ্ধান্ত হয়েছে। তাই-ই করা হবে।’’

করোনার কারণে গত দু’বছর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠান হয়নি। ওই দু’বছরে পাশ করা পড়ুয়াদের ডিগ্রি তাঁদের কাছে পাঠিয়েছিলেন কর্তৃপক্ষ। কিন্তু তাঁদের অনেকেই কর্তৃপক্ষকেঅনুরোধ করেন, অনুষ্ঠান করেই ডিগ্রি নিতে চান তাঁরা। সেই মতো এ দিন সমাবর্তনের নির্দিষ্ট পোশাকেই অনুষ্ঠানে ডিগ্রি নেন প্রায় চার হাজার পড়ুয়া। তবে আগেই পড়ুয়াদের ডিগ্রি পাঠিয়ে দেওয়ায় এ দিন তাঁদের হাতে দেওয়া হয় ডিগ্রির প্রতিলিপি। গত ২৪ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের নিয়মমাফিক বার্ষিক সমাবর্তন হয়ে গিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন