Subway at Dumdum Airport

বিমানবন্দর-মেট্রোর সাবওয়ে নির্মাণ সম্পূর্ণ

প্রায় ১৯৬ মিটার দীর্ঘ সাবওয়ে লবির একাংশের ঢালাই এই পর্বে শেষ হয়েছে। ওই অংশের দৈর্ঘ্য ২৩ মিটার এবং প্রস্থ ২২ মিটার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ০৯:২২
Share:

দমদম বিমানবন্দর। —ফাইল চিত্র।

নোয়াপাড়া-বিমানবন্দর-বারাসত মেট্রো প্রকল্পে গুরুত্বপূর্ণ সাবওয়ে নির্মাণ সম্পূর্ণ হল। ওই মেট্রোপথে বিমানবন্দর সংলগ্ন জয় হিন্দ স্টেশনের সঙ্গে মূল বিমানবন্দর টার্মিনালের সংযোগকারী সাবওয়ের একেবারে উপরতলায় ঢালাইয়ের কাজ সম্প্রতি শেষ করেছেন মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement

প্রায় ১৯৬ মিটার দীর্ঘ সাবওয়ে লবির একাংশের ঢালাই এই পর্বে শেষ হয়েছে। ওই অংশের দৈর্ঘ্য ২৩ মিটার এবং প্রস্থ ২২ মিটার। ফলে মেট্রো স্টেশনের সঙ্গে বিমানবন্দরের মূল টার্মিনালের যোগাযোগ মসৃণ হবে। মেট্রো সূত্রের খবর, প্রায় ১৬৫ টন ইস্পাত ও ৪২৫ ঘনমিটার কংক্রিট ব্যবহার করে সাবওয়ের ঢালাই করা হয়েছে। প্রায় ২০ ঘণ্টা টানা কাজ চলেছে।

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র এই কাজ দ্রুত শেষ করতে পারার জন্য বিমানবন্দর কর্তৃপক্ষের সহযোগিতা এবং পূর্ত দফতর, সিইএসসি ও রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থাকে ধন্যবাদ জানিয়েছেন। নতুন ওই স্টেশনকে আন্তর্জাতিক মানের করে গড়ে তুলতে মেট্রোপথে ৯৬ মিটার দীর্ঘ ওয়াকালেটর (সমতলে চলমান পথ) বসানো হচ্ছে। এর ফলে যাত্রীদের বিমানবন্দরে পৌঁছে দেওয়া সহজ হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন