আচমকা বদলি, বিক্ষোভ যাদবপুরে

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭০ জন শিক্ষাকর্মীকে আচমকাই এক বিভাগ থেকে অন্য বিভাগে বদলি করলেন কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে ক্ষোভ ছড়িয়েছে বিশ্ববিদ্যালয়ের অন্দরে। অভিযোগ, এক শিক্ষাকর্মী-নেতার চাপেই কর্তৃপক্ষকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৮ ০০:০৫
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭০ জন শিক্ষাকর্মীকে আচমকাই এক বিভাগ থেকে অন্য বিভাগে বদলি করলেন কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে ক্ষোভ ছড়িয়েছে বিশ্ববিদ্যালয়ের অন্দরে। অভিযোগ, এক শিক্ষাকর্মী-নেতার চাপেই কর্তৃপক্ষকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

Advertisement

বিষয়টি রেজিস্ট্রার চিরঞ্জীব ভট্টাচার্য স্বীকার করে নিলেও তিনি এ নিয়ে আর কোনও মন্তব্য করতে চাননি। তবে যাদবপুরের শিক্ষক সংগঠন জুটার সহ-সম্পাদক পার্থপ্রতিম রায়ের বক্তব্য, এমন আচমকা বদলিতে বেশ কিছু বিভাগের কাজ বিঘ্নিত হবে। ক্ষতি হবে ছাত্রছাত্রীদেরও।

পার্থবাবু বলেন, ‘‘বেশ কয়েকটি বিভাগ থেকে আমাদের সহকর্মীরা জানিয়েছেন, এই বদলির পরে তাঁদের বিভাগে পঠনপাঠনের ধারাবাহিকতা নষ্ট হবে।’’ উদাহরণ হিসেবে তিনি জানান, বেশ কয়েকটি বিজ্ঞান-ল্যাবরেটরিতে সংশ্লিষ্ট বিষয়ের দক্ষ শিক্ষাকর্মীদের সরিয়ে দেওয়া হয়েছে। তাঁদের জায়গায় আনা হয়েছে এমন কয়েক জনকে, যাঁরা সেই বিষয় সম্পর্কে তেমন ওয়াকিবহাল নন। পার্থপ্রতিমবাবুর দাবি, এর ফলে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পঠনপাঠন খুবই ক্ষতিগ্রস্ত হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন