কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরবর্তী উপাচার্য হতে পারেন সুগত মারজিত

আগামী ছ’মাসের জন্য অস্থায়ী ভাবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরবর্তী উপাচার্য হতে পারেন সুগত মারজিত। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, তাঁকে উপাচার্য করার জন্য সরকারি ফাইল তৈরি। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তাতে সিলমোহরও দিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৫ ১৪:২৪
Share:

আগামী ছ’মাসের জন্য অস্থায়ী ভাবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরবর্তী উপাচার্য হতে পারেন সুগত মারজিত।

Advertisement

উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, তাঁকে উপাচার্য করার জন্য সরকারি ফাইল তৈরি। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তাতে সিলমোহরও দিয়েছেন। সুগতবাবু আপাতত বিদেশে। তিনি দেশে ফিরলেই সরকারি ভাবে তাঁকে ওই প্রস্তাব দেওয়া হবে। সুগতবাবু আগে উচ্চ শিক্ষা সংসদের প্রাক্তন চেয়ারম্যান ছিলেন।

কিন্তু অস্থায়ী ভাবে মাত্র ছ’মাসের জন্য কেন? শিক্ষা দফতর সূত্রে খবর, স্থায়ী ভাবে উপাচার্য নিয়োগ করে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সার্চ কমিটি। আগামী ছ’মাসের মধ্যে সেই সার্চ কমিটি নতুন উপাচার্য নিয়োগ করবে। তাই এই সময়ের জন্য অন্তর্বর্তীকালীন উপাচার্য করা হচ্ছে সুগতবাবুকে। তবে সে ক্ষেত্রেও স্থায়ী উপাচার্য হিসাবে তাঁর নামই অগ্রাধিকার পাবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

গত ২ জুলাই কলকাতা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য সুরঞ্জন দাসের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য পদে যোগ দেওয়ার কথা ছিল। পরে তা পিছিয়ে ১৫ জুলাই করা হয়। কিন্তু বর্তমান পরিস্থিতে তিনি কী ভাবে যাদবপুরে যোগ দেবেন, সেই প্রশ্ন উঠছিল। উপাচার্য পদে সুগতবাবু এলে সেই সমস্যা আর থাকবে না বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন