BJP

Supreme Court: হাই কোর্টের পর সুপ্রিম কোর্টেও ধাক্কা বিজেপি-র, খারিজ পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর আর্জি

বৃহস্পতিবারই দ্রুত শুনানির আর্জি জানিয়ে প্রধান বিচারপতি এনভি রামানা, বিচারপতি এএস বোপানা ও বিচারপতি হিমা কোহলীর বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন বিজেপি-র আইনজীবী পরমজিৎ পটওয়ালিয়া। শুক্রবার ছিল সেই মামলার শুনানি। শুনানিতে বিজেপি-র আবেদন খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৪০
Share:

ফাইল ছবি।

হাই কোর্টের পর এ বার সুপ্রিম কোর্টেও খারিজ হয়ে গেল কেন্দ্রীয় বাহিনী দিয়ে পুরভোট করানোর জন্য বিজেপি-র আবেদন।

আসন্ন ১০৮টি পুরসভার ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে কি না, তা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ভার রাজ্য নির্বাচন কমিশনের উপরই ছেড়েছিল কলকাতা হাই কোর্ট। হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে যায় বিজেপি। দ্রুত শুনানির আর্জি জানিয়ে প্রধান বিচারপতি এনভি রামানা, বিচারপতি এএস বোপানা ও বিচারপতি হিমা কোহলীর বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন বিজেপি-র আইনজীবী পরমজিৎ পটওয়ালিয়া। শুক্রবার বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি সূর্য কান্তের ডিভিশন বেঞ্চে ছিল সেই মামলার শুনানি।

Advertisement

কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়েছিল, কেন্দ্রীয় বাহিনী নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কমিশনের রয়েছে। তারা চাইলে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে পারে। এর জন্য তারা রাজ্যের স্বরাষ্ট্রসচিব, পুলিশের ডিজি এবং এডিজি-র সঙ্গে আলোচনা করে তৃণমূল স্তরের পরিস্থিতি বিবেচনা করবে। আর যদি কেন্দ্রীয় বাহিনী না আসে, তা হলে ভোটে কোনও রকম কোনও অশান্তি বা দুর্ঘটনা ঘটলে ব্যক্তিগত ভাবে সেই দায় বর্তাবে কমিশনের উপর। হাই কোর্টের এই রায় এবং পর্যবেক্ষণে সন্তোষ প্রকাশ করে শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ। আর তার পরই বিজেপি-র আবেদন খারিজ হয়ে যায়।

প্রসঙ্গত, এই মামলায় আগেই সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করে রেখেছিল রাজ্য সরকার।

Advertisement

সূত্রের খবর, বাহিনী নিয়ে বুধবার রাতে বৈঠকে বসেছিল কমিশন। হাজির ছিলেন, রাজ্যের স্বরাষ্ট্রসচিব ও রাজ্য পুলিশের ডিজি। সেখানে পরিস্থিতি খতিয়ে পর্যালোচনা করে রাজ্য পুলিশ দিয়েই ভোট করানোয় সায় দেয় কমিশন। প্রয়োজনে আরও চার হাজার জওয়ান মোতায়েন করা হবে বলে কমিশনকে রাজ্য পুলিশের তরফ থেকে জানানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন