ঘূর্ণাবর্তের মেঘ-বৃষ্টিতে ঠান্ডা পড়বে কলকাতায়

বুধবার সকালটা শুরু হয়েছিল গুমোট আবহাওয়া দিয়ে। কিন্তু দুপুরে মেঘ-বৃষ্টির দৌলতে তাপমাত্রা নেমে গেল অনেকটা। আলিপুর হাওয়া অফিস জানিয়ে দিল, বৃহস্পতিবার সকালে আকাশ পরিষ্কার হয়ে যাবে। তার ফলে তাপমাত্রা ঝপ করে নামবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০১৬ ১৬:১০
Share:

বুধবার সকালে এক পশলা বৃষ্টি মেঘলা শহরে।— নিজস্ব চিত্র।

শীত ফিরছে শহরে।

Advertisement

বুধবার সকালটা শুরু হয়েছিল গুমোট আবহাওয়া দিয়ে। কিন্তু দুপুরে মেঘ-বৃষ্টির দৌলতে তাপমাত্রা নেমে গেল অনেকটা। আলিপুর হাওয়া অফিস জানিয়ে দিল, বৃহস্পতিবার সকালে আকাশ পরিষ্কার হয়ে যাবে। তার ফলে তাপমাত্রা ঝপ করে নামবে। শীতটা বোঝা যাবে।

কলকাতায় যেমন হাল্কা বৃষ্টি, তেমনই জমাট বাধা জলীয় বাষ্প পাহাড়ের উপরে উঠে জমে গিয়েছে। সান্দাকফুতে তুষারপাত হয়েছে। কনকনে ঠান্ডা গোটা পাহাড় জুড়ে। দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গের তাপমাত্রও কমবে বলে জানাচ্ছেন আবহবিদেরা।

Advertisement

কখনও ওড়িশার উপরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত, কখনও বা বাংলাদেশের উপরে নিম্নচাপ অক্ষরেখার জেরে গত ২০ দিন ধরে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ ঢাকা পড়েছিল মেঘের চাদরে। আবহবিদেরা জানাচ্ছিলেন, শুধু মেঘে হবে না। নামা চাই বৃষ্টি। হাল্কা বৃষ্টি হলেও চলবে। কিন্তু আগের ঘূর্ণাবর্ত, নিম্নচাপ অক্ষরেখাগুলি সেই হাল্কা বৃষ্টিও নামাতে পারেনি।

মধ্যপ্রদেশের উপরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি অবশেষে বৃষ্টি নামাতে সফল হল। মঙ্গলবার হাল্কা বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। কোথাও কোথাও বয়েছে ঝড়ো হাওয়াও। বুধবার ভাগ্য খুলল কলকাতারও। এ দিন দপুরে হাল্কা বৃষ্টির আকাশ একটু একটু করে পরিষ্কার হতে শুরু করে। আবহবিদেরা জানিয়ে দেন, ‘‘এটা ভাল লক্ষণ। আশা করছি বৃহস্পতিবার সকালে আকাশ পরিষ্কার হয়ে যাবে। তার জেরে তাপমাত্রা এক লাফে অনেকটা কমে যাবে।’’

কিন্তু কতটা নামবে তাপমাত্রা? কেন্দ্রীয় আবহবিজ্ঞান মন্ত্রকের ডেপুটি ডিরেক্টর জেনারেল গোকুলচন্দ্র দেবনাথ জানাচ্ছেন, ‘‘বৃহস্পতিবারই কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি নেমে যেতে পারে।’’ জানুয়ারির এই সময়টায় কলকাতার স্বাভাবিক সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকে। বাতাসে জলীয় বাষ্প অত্যন্ত বেশি থাকায় এ দিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা লাফিয়ে উঠে গিয়েছিল ১৯ ডিগ্রি সেলসিয়াসে। তাই এক ঝটকায় তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াসের মতো নেমে গেলে শীত ভালই অনুভূত হবে বলে জানাচ্ছেন আবহবিদেরা।

কিন্তু এই ঠাণ্ডাটা কত দিন থাকবে?

হাওয়া অফিস জানাচ্ছে, রবিবার পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা ধীরে ধীরে নামার সম্ভাবনা রয়েছে। নতুন করে কোনও ঘূর্ণাবর্ত কিংবা নিম্নচাপ অক্ষরেখা তৈরি না হলে আগামী সপ্তাহেও গোটা রাজ্যেই শীত থাকবে বলে আশা আবহবিদদের।

ছবি দেখতে ক্লিক করুন
হঠাত্ বৃষ্টি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন