Kolkata Weather Today

এক দিনে তিন ডিগ্রি কমল তাপমাত্রা, কনকনে শীতের আমেজ কলকাতায়, পারদ কতটা নামবে, পূর্বাভাস

কলকাতায় এক দিনে তিন ডিগ্রি তাপমাত্রা কমে গিয়েছে। ফলে শুক্রবার সকাল থেকে কনকনে শীতের আমেজ রয়েছে শহরে। আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও খানিকটা কমতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১০:৪৬
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

কলকাতায় এক ধাক্কায় তিন ডিগ্রি কমে গিয়েছে তাপমাত্রা। শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে গিয়েছে ১৪.১ ডিগ্রি সেলসিয়াসে। কনকনে শীতের আমেজ অনুভূত হচ্ছে। সকালের দিকে কুয়াশার পরিমাণও অনেকটা বেশি ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কিছুটা কমেছে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.১ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার এক ধাক্কায় তিন ডিগ্রি কমে গিয়েছে তাপমাত্রা। হাওয়া অফিস জানিয়েছে, দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। কলকাতায় শুক্রবার আকাশ মূলত পরিষ্কার থাকবে। রাজ্যের কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। মূলত শুকনো আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর।

জানুয়ারি মাস পড়ে গেলেও চেনা শীতের দেখা মেলেনি চলতি মরসুমে। তাপমাত্রার পারদ ঘোরাফেরা করেছে ১৬ থেকে ১৭ ডিগ্রির আশপাশে। ডিসেম্বরেও শীত তেমন ছিল না। গত মাসের মাঝামাঝি সময়ে কয়েক দিনের জন্য কলকাতার তাপমাত্রা ১৩ ডিগ্রির কাছাকাছি পৌঁছেছিল। তবে তার পর আবার পারদ উঠেছে চড় চড় করে।

Advertisement

হাওয়া অফিস অবশ্য জানিয়েছিল, আগামী কয়েক দিনে আবার ঠান্ডা পড়বে। তাপমাত্রা আরও দুই থেকে চার ডিগ্রি নামতে পারে দক্ষিণবঙ্গে। আপাতত পাঁচ দিন তাপমাত্রা কম থাকবে। তবে হাড় কাঁপানো ঠান্ডার অনুভূতি মিলবে কি না, তা এখনও স্পষ্ট নয়। এ ছাড়া, সকালের দিকে কুয়াশা থাকবে সর্বত্র।

বিনা বাধায় উত্তুরে হাওয়া প্রবেশ করতে শুরু করেছে বঙ্গে। সেই কারণেই আবার ঠান্ডা পড়ছে। এত দিন এই উত্তুরে হাওয়ার পথে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছিল পশ্চিমী ঝঞ্ঝা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন