West Bengal Weather Update

দশ দিন পর তাপমাত্রা ১৫ ডিগ্রির ঘরে, রয়েছে বৃষ্টির সম্ভাবনাও, নতুন বছরে কি শীতের দেখা মিলবে?

গত বছর ২২ ডিসেম্বর থেকেই তাপমাত্রা ১৬ ডিগ্রি থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের ঘরে ঘোরাফেরা করছিল। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় ১ ডিগ্রি সেলসিয়াস বেশি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ০৯:৫১
Share:

নতুন বছরে তাপমাত্রা কমে ১৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। —ফাইল চিত্র।

বর্ষশেষে শীতের দেখা মেলেনি। বঙ্গবাসীদের মনে প্রশ্ন ছিল নতুন বছর শীত নিয়ে আসবে কি না। নতুন বছরে পা ফেলতেই অবশ্য তাপমাত্রার পারদ খানিকটা নীচে নেমেছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দশ দিন পর কলকাতার তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছুঁয়েছে। গত বছর ২২ ডিসেম্বর থেকেই তাপমাত্রা ১৬ ডিগ্রি থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের ঘরে ঘোরাফেরা করছিল। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় ১ ডিগ্রি সেলসিয়াস বেশি।

Advertisement

মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস কম।

নতুন বছরে তাপমাত্রা কমে ১৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে প্রবেশ করেছে। তবে কি এ বার শীত জাঁকিয়ে বসতে চলেছে রাজ্যে? তাপমাত্রা কি আরও কমবে? আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী দু’দিন তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। তবে দু’দিন পর তা সামান্য বাড়তে পারে।

Advertisement

সকালের দিকে কুয়াশার চাদরে ঘিরে থাকলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে সেই আস্তরণ কেটে যাবে। রাজ্যের বেশ কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর হাওয়া দফতর। চলতি সপ্তাহের বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত পশ্চিমের কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমান জেলার বেশ কিছু এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। চলতি সপ্তাহে বৃষ্টির পাশাপাশি তুষারপাতের সম্ভাবনা রয়েছে দার্জিলিং জেলায়।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, বঙ্গোপসাগর এবং বাংলাদেশ সংলগ্ন এলাকায় বায়ুমণ্ডলের উপরিভাগে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তা ছাড়া রাজ্যের পূর্ব দিক থেকে আসা জলীয় বাষ্পপূর্ণ বাতাস বঙ্গে প্রবেশ করার কারণে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন