jewellery

জমাটি কার্টেন রেজার, প্রকাশ্যে ‘শারদ সুন্দরী ২০২১’-র চূড়ান্ত ১৫

প্রতীক্ষার অবসানের জন্য হাতে আর মাত্র কয়েকটা দিন। আগামী ২৭ নভেম্বর কলকাতা বোটিং ক্লাবে অনুষ্ঠিত হবে 'শারদ সুন্দরীর' চূড়ান্ত পর্বের অনুষ্ঠান।

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ২০:৫২
Share:

শারদ সুন্দরী ২০২১

তুমি গো সুন্দরি, প্রাতে জীবনে তব

আছিলে একটি কলি গোলাপের নব!

সুন্দরী ঠিক কাঁরা? যাদের রূপ দেখেই মন মজে যায়? যাঁদের কাজল কালো চোখের আড়ালে লুকিয়ে থাকে নক্ষত্রের আনাগোনা? নাকি রোজকার জীবনযাত্রার ঝটিকা সফর শেষে মন খুলে যাঁরা সমস্ত দিক সামলান? আকাশ ছোঁয়ার স্বপ্ন নিয়ে স্বপ্নসন্ধানীদের মতো ডানা মেলে নিজেকে উদযাপন করতে চান? প্রতি বছর মর্ত্যে মায়ের আগমনের সঙ্গে সঙ্গেই শুরু হয়ে যায় সেরা শারদ সুন্দরীর খোঁজ। নেপথ্যে থাকে শ্যাম সুন্দর কোং জুয়েলার্স এবং 'খুকুমণি' সিঁদুর ও আলতা। ৯ নভেম্বর সেই খোঁজের কার্টেন রেজার অনুষ্ঠিত হল বাইপাসের ধারে স্প্রিং ক্লাবে।

পায়ে পায়ে ৯ বসন্ত পার। ‘শারদ সুন্দরী ২০২১’ এই বছর পা দিল নবম বর্ষে। শহর কলকাতার পুজোয় খুঁজে পাওয়া এক ঝাঁক সেরা সুন্দরী উপস্থিত ছিলেন এই দিনের অনুষ্ঠানে। তবে বছর দু’য়েক আগে এই খোঁজ প্রক্রিয়া একটু আলাদা ভাবেই হতো। কলকাতার বিভিন্ন মণ্ডপ, আবাসন প্রাঙ্গন, কলেজ ক্যাম্পাসের অন্দরমহল থেকে খুঁজে বের করা হতো তাঁদের। যাঁরা রূপে মা লক্ষ্মী, গুণে মা সরস্বতী। সময় বদলেছে। কোভিডের কারণে পাল্টে গিয়েছে বাঙালির সেরা উৎসবের হালখাতা। তবে এই কঠিন সময়ে দাঁড়িয়ে থেকেও বন্ধ হয়নি শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের 'শারদ সুন্দরী' খোঁজ। বরং পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে বিগত দুই বছর ধরে এই খোঁজ প্রক্রিয়া চলেছে অনলাইনেই। যার ফলে বাঁধ ভেঙেছে অংশগ্রহণকারীর সংখ্যাও। বিগত কয়েক বছরে সত্যিই এত উৎসাহ, এত উদ্দীপনা, নিজেকে সকলের সামনে তুলে ধরার এমন প্রচেষ্টা সত্যিই চোখে পড়েনি। এই বছরের পরিসংখ্যানই বলে দিচ্ছে সাফল্যের সাতকাহন।

সংখ্যাটা ১৮,৭০০। হ্যাঁ, ঠিক পড়েছেন। এতজন প্রতিযোগীই এই বছর অংশগ্রহণ করেছিলেন 'শারদ সুন্দরী ২০২১' প্রতিযোগীতায়। চুলচেরা বিশ্লেষণের পরে এঁদের মধ্যে থেকে অক্টোবর মাসে মোট ৬০ জন প্রতিযোগীকে প্রথম পর্বে বাছাই করা হয়। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই প্রথম পর্বের বাছাই হয়েছিল ভার্চুয়াল স্ক্রিনিংয়ের মাধ্যমে। এর পরেই শুরু হয় আসল লড়াই। নভেম্বরের প্রথম সপ্তাহে লাইভ অনুষ্ঠানের মাধ্যমে ৩টি রাউন্ড ধরে বিচার করার পরে অবশেষে ১২ জন ফাইনালিস্ট উত্তীর্ণ হন চূড়ান্ত পর্বের জন্য। বিচারকের আসনে ছিলেন বিউটি এবং ফ্যাশন ক্ষেত্রের দিকপাল ব্যক্তিত্বরা।

শারদ সুন্দরী ২০২১ কার্টেন রেজার

এই বছরের শারদ সুন্দরী প্রতিযোগীতায় ছিল আরও এক চমক। আচ্ছা বলুন তো, সুন্দরী মানে কি শুধুই তারুণ্যের ছোঁয়া? যে নারীরা কোমর বেঁধে ঘর-সংসার সামলান, নতুন ঘরে গিয়েও নিজের স্বপ্নের ডানায় ভর করে উড়ান দেওয়ার স্বপ্ন দেখেন, তাঁরাই বা বাদ যাবেন কেন? সেই কারণে, এই বছর বিবাহিত মহিলাদের কাছেও ছিল 'শারদ সুন্দরী'তে অংশগ্রহণ করার সুযোগ। অংশগ্রহণকারীদের মধ্যে থেকে মোট ৩ জনকে এই বছরের “মিসেস শারদ সুন্দরী”র ফাইনালিস্ট হিসেবে বেছে নেওয়া হয়োছো।

এই ১৫ জন চূড়ান্ত পর্বের প্রতিযোগীদের নিয়েই আলোকিত হয়েছিল বাইপাসের ধারে ৯ নভেম্বরেরে সন্ধ্যা। সকলের উপস্থিতি যেন বার বার একটাই প্রশ্নের উত্তর খুঁজছিল — 'শারদ সুন্দরী ২০২১'-র মুকুট উঠবে কার মাথায়?

শারদ সুন্দরী নিয়ে বলতে গিয়ে শ্যাম সুন্দর কোং জুয়েলারির ডিরেক্টর অর্পিতা সাহা বলেন, “পুজোর চারটে দিনকে আরও ভালভাবে উদযাপন করতে এবং তরুণীদের চোখে দেখা স্বপ্নকে বাস্তবে রূপটান দিতেই শুরু করা হয়েছিল শারদ সুন্দরী। আমার সত্যিই দেখে ভাল লাগছে যে আমরা সেই বিশ্বাসকে অনেকটা আগে নিয়ে যেতে পেরেছি। সত্যিই, সেরা সুন্দরী খোঁজার এই প্রচেষ্টা বর্তমানে অত্যন্ত জনপ্রিয় ও বহু প্রতিক্ষীত বার্ষিক অনুষ্ঠানের রূপ নিয়েছে।”

শারদ সুন্দরীর কো প্রেজেন্টার হিসেবে অত্যন্ত খুশি 'খুকুমণি' সিঁদুর ও আলতাও। সংস্থার ডিরেক্টর অরিত্র রায় চৌধুরি জানান, “গত বছর কো-প্রেজেন্টার হিসেবে আমরা শারদ সুন্দরীর সঙ্গে পথ চলা শুরু করেছিলাম। এমন দারুন অভিজ্ঞতা সত্যিই মন ভাল করে দেয়। আমরা আগামী সময়েও এই উদ্যোগের সঙ্গে এভাবেই যুক্ত থাকব।”

যে ধরনের চ্যালেঞ্জ নিয়ে খোঁজ শুরু হয়েছিল, তা সত্যিই বেশ কঠিন ছিল। সেই চ্যালেঞ্জকে চোখে চোখ রেখে ফুৎকারে উড়িয়ে দিয়েছে শারদ সুন্দরী খোঁজের যৌথ প্রচেষ্টা। শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের ডিরেক্টর রূপক সাহার কথায়, “কিছু চ্যালেঞ্জ নিয়েই এই বছর আমরা 'শারদ সুন্দরী' শুরু করি। কারণ ছিল সেই কোভিড। তবে হাজারো সমস্যার মধ্যেও আমরা কিন্তু গোটা পরিস্থিতিকে একটি ইতিবাচক দিকে নিয়ে গিয়েছি। নতুন ফরম্যাট, নতুন আঙ্গিক, অনলাইনে বাছাইপর্ব ইত্যাদি সমস্ত কিছুর কারণে যে পরিমাণ ভালবাসা, উৎসাহ এবং প্রতিবার্তা আমরা পেয়েছি, তাতে আমরা সত্যিই আপ্লুত।”

প্রতীক্ষার অবসানের জন্য হাতে আর মাত্র কয়েকটা দিন। আগামী ২৭ নভেম্বর কলকাতা বোটিং ক্লাবে অনুষ্ঠিত হবে 'শারদ সুন্দরীর' চূড়ান্ত পর্বের অনুষ্ঠান। ওই দিনই বিশ্ব জানতে পারবে কাঁর মাথায় উঠবে শারদ সুন্দরী ২০২১-র শিরোপা। তার আগে ওই ১৫ জন চূড়ান্ত পর্বের প্রতিযোগীকে নিয়ে চলবে প্রস্তুতি পর্ব - গ্রুমিং সেশন। মঞ্চের মধ্যমণি হওয়ার লড়াইয়ে সামিল হওয়ার আগে সপ্তাহব্যাপী প্রশিক্ষকদের হাতে তৈরি হবেন তাঁরা।

মঞ্চে প্রতিযোগীরা

সব মিলিয়ে তাঁদের পারফরম্যান্সের পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বিচারকমণ্ডলী। সেরার সেরা হওয়ার লড়াইয়ে বিচারকদের নজর কাড়লেই পাওয়া যাবে শারদ সুন্দরী ২০২১-র খেতাব। সঙ্গে দু'জন রানার্স আপ। এছাড়াও সেরা চোখ, চুল, ত্বক, কণ্ঠস্বর এবং সেরা প্রতিভা- ইত্যাদি বিভাগেও বেছে নেওয়া হবে সেরাদের।

এখানেই শেষ নয়। বিজেতাদের জন্য অপেক্ষা করছে আরও কিছু আকর্ষণীয় চমক। শ্যাম সুন্দর কোং জুয়েলার্স, খুকুমণি এবং অন্যান্য অ্যাসোসিয়েটেড ব্র্যান্ডের বিজ্ঞাপনী প্রচারের মুখ হবেন তাঁরা। যা বিউটি ও ফ্যাশনের দুনিয়ায় নতুন ভাবে পরিচিতি ঘটবে তাঁদের — 'শারদ সু্ন্দরী'র লক্ষ্যও তো এটাই।

হাতে আর মাত্র কয়েকটা দিন। ততদিন অপেক্ষা করুন। তার পরেই জানতে পারবেন এই বছরের পুজোর সেরা সুন্দরী হলেন কে?

চোখ রাখুন এই লিঙ্কে - শারদ সুন্দরী ২০২১

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন