East-West Metro

স্বয়ংক্রিয় উপায়ে মেট্রো চালানোর মহড়া শুরু

কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল সিস্টেম-এর (সিবিটিসি) আওতায় ইস্ট-ওয়েস্ট মেট্রোয় চালকের সক্রিয় অংশগ্রহণ ছাড়াই স্বয়ংক্রিয় উপায়ে ট্রেন চালানোর পরিকল্পনা আগেই করা হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২০ ০২:২০
Share:

আধুনিক: ইস্ট-ওয়েস্ট মেট্রোর সিবিটিসি ব্যবস্থা। নিজস্ব চিত্র

চালকের সক্রিয় অংশগ্রহণ ছাড়া ট্রেন চালানোর মহড়া শুরু হল ইস্ট-ওয়েস্ট মেট্রোয়। সোমবার পাঁচ নম্বর সেক্টর থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত স্বয়ংক্রিয় ব্যবস্থার মাধ্যমে সফল ভাবে মেট্রো চালানো গিয়েছে বলে খবর।

Advertisement

কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল সিস্টেম-এর (সিবিটিসি) আওতায় ইস্ট-ওয়েস্ট মেট্রোয় চালকের সক্রিয় অংশগ্রহণ ছাড়াই স্বয়ংক্রিয় উপায়ে ট্রেন চালানোর পরিকল্পনা আগেই করা হয়েছিল। দুর্ঘটনা এড়িয়ে খুব অল্প সময়ের ব্যবধানে ট্রেন চালাতে ওই পরিকল্পনা নেওয়া হয়। তাতে ছুটতে থাকা মেট্রোর অবস্থান নির্ণয় থেকে শুরু করে দু’টি ট্রেনের মধ্যে নিরাপদ ব্যবধান রাখার মতো কাজও স্বয়ংক্রিয় উপায়ে করার কথা ভাবা হয়। তার ফলে স্টেশনে ট্রেনের দাঁড়ানো ও ফের চলাও স্বয়ংক্রিয় উপায়ে নিয়ন্ত্রণ করার কথা।

ইস্ট-ওয়েস্ট মেট্রো সূত্রের খবর, অটোমেটিক ট্রেন অপারেশন বা স্বয়ংক্রিয় উপায়ে ট্রেন নিয়ন্ত্রণের ব্যবস্থা চালু করতে যে যন্ত্র প্রয়োজন, তা বেঙ্গালুরুর বিইএমএল-এর (ভারত আর্থ মুভার্স লিমিটেড) সরবরাহ করা রেকে আগে থেকেই ছিল। তবে লকডাউনের মধ্যে ওই ব্যবস্থা কার্যকর করার জন্য প্রয়োজনীয় সিগন্যালিং পরিকাঠামো গড়ে তোলা হয়েছে। এর আগে গত ফেব্রুয়ারিতে ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন হলেও এই ব্যবস্থা সে সময়ে কার্যকর করা সম্ভব হয়নি। ফলে মূলত চালকদের উপরেই পরিষেবা নির্ভরশীল ছিল। তবে এ বার নয়া পদ্ধতিতে ট্রেন চালানো সম্ভব হলে প্রতি স্টেশনে দরজা খোলা-বন্ধ করা ছাড়া চালকদের আর তেমন কোনও কাজ থাকবে না। লকডাউনের সুযোগকে কাজে লাগিয়ে দ্রুত এই মহড়া শুরু করা হয়েছে। এ দিন মেট্রোরেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘মহড়া সফল হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে ওই পরীক্ষা-নিরীক্ষা সম্পূর্ণ করা হবে।’’

Advertisement

আরও পড়ুন: ‘মেট্রো চালু হলে পরিস্থিতি হাতের বাইরে চলে যাবে’

মেট্রো সূত্রের খবর, ওই ব্যবস্থা পুরো মেট্রো পথে চালু হলে দেড় মিনিট অন্তর মেট্রো চালানো সম্ভব হবে। এর আগে চালকেরা জায়গামতো ট্রেন থামাতে না পারায় অনেক সময়েই প্ল্যাটফর্মের স্ক্রিন ডোর অতিক্রম করে গিয়েছে মেট্রো। ফলে ট্রেনকে ফের পিছিয়ে আনতে হয়েছে। চালকেরা এখনও সে ভাবে সড়গড় না হওয়ায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন পিছিয়ে দেওয়ার মতো ঘটনাও ঘটেছে। তবে স্বয়ংক্রিয় ব্যবস্থায় এইসব সমস্যা থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন