দাহ নিয়ে জটিলতা শ্মশানে

ডেথ সার্টিফিকেট থাকা সত্ত্বেও শব দাহ করাতে গিয়ে ভুগতে হল মৃতের পরিবারকে। শনিবার, রতনবাবুঘাট শ্মশানে। সেটি কলকাতা পুরসভার অধীনে। অভিযোগ, শ্মশানে কর্মরত এক অফিসার জানান, ডেথ সার্টিফিকেট দেওয়ার ৪ ঘণ্টা পার না হলে দাহ হবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৭ ০০:৫৫
Share:

ডেথ সার্টিফিকেট থাকা সত্ত্বেও শব দাহ করাতে গিয়ে ভুগতে হল মৃতের পরিবারকে। শনিবার, রতনবাবুঘাট শ্মশানে। সেটি কলকাতা পুরসভার অধীনে। অভিযোগ, শ্মশানে কর্মরত এক অফিসার জানান, ডেথ সার্টিফিকেট দেওয়ার ৪ ঘণ্টা পার না হলে দাহ হবে না। বেশ কিছুক্ষণ দেহ ফেলে রাখা হয়। পরে পুরসভার স্বাস্থ্য দফতরের এক পদস্থ আধিকারিকের হস্তক্ষেপে দাহ শুরু হয়।

Advertisement

পুরসভা সূত্রে খবর, ডেথ সার্টিফিকেট পাওয়ার পরে দাহ করার জন্য ৪ ঘণ্টা অপেক্ষা করতে হবে এমন কোনও নিয়ম নেই। তা সত্ত্বেও কেন এমন করা হয়েছে, তার কারণ জানাতে বলা হচ্ছে কর্মরত ওই অফিসারকে।

শুক্রবার রাতে মারা যান সিঁথির এক বৃদ্ধ। শনিবার মৃতের পরিবারের তরফে জানানো হয়, রাত সাড়ে ১২টার সময়ে নিজের বাড়িতে তাঁর মৃত্যুর পরেই চিকিৎসককে খবর দেওয়া হয়। কিন্তু তিনি জানিয়ে দেন, সকালে ডেথ সার্টিফিকেট দেবেন। ভোর সাড়ে ৫টা নাগাদ ডাক্তারবাবু সার্টিফিকেট দেন। এর পরে দেহ নিয়ে ৮টা নাগাদ রতনবাবুঘাট শ্মশানে যায় পরিবার। অভিযোগ, কর্মরত সাব রেজিস্ট্রার তাঁদের জানান, ডেথ সার্টিফিকেটের সময় সকাল সাড়ে ৫টা। তাই ৪ ঘণ্টা পর অর্থাৎ, সাড়ে ৯টার আগে তা দাহ করা যাবে না। তার আগে কেউ দেহ চুল্লিতে নিয়ে যেতে পারবেন না বলেও কড়া কথা শুনিয়ে দেন। পুরসভার স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানান, চিকিৎসক ডেথ সার্টিফিকেট দেওয়া মানেই মলিকিউলার ডেথ। যেখানেই মৃত্যু হোক না কেন, ডেথ সার্টিফিকেট দেওয়ার সঙ্গে সঙ্গেই দাহ করা যেতে পারে। শ্মশানের সাব রেজিস্ট্রার বা কোনও অফিসারের এক্তিয়ার নেই তা আটকে রাখার। মেয়র পারিষদ অতীন ঘোষ জানান, সংশ্লিষ্ট অফিসারকে এর কারণ জানাতে বলা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন