ঝুপড়ি সরাতে রাস্তা হস্তান্তর

রবীন্দ্র সরোবরে সৌন্দর্যায়ন চলছে। কিন্তু কাছেই বরজ রোডের ধারে রয়ে গিয়েছে ঝুপড়ি। কিন্তু নানা কারণে সেই ঝুপড়ি উচ্ছেদ করা যাচ্ছিল না।

Advertisement

কৌশিক ঘোষ

শেষ আপডেট: ২২ এপ্রিল ২০১৭ ০১:১৪
Share:

দখল: পরিবর্তনের অপেক্ষায় বরজ রোডে। নিজস্ব চিত্র

রবীন্দ্র সরোবরে সৌন্দর্যায়ন চলছে। কিন্তু কাছেই বরজ রোডের ধারে রয়ে গিয়েছে ঝুপড়ি। কিন্তু নানা কারণে সেই ঝুপড়ি উচ্ছেদ করা যাচ্ছিল না। এ বার তাই রবীন্দ্র সরোবর সংলগ্ন লেক গার্ডেন্স উড়ালপুলের নীচে বরজ রোডের রক্ষণাবেক্ষণের দায়িত্ব কলকাতা পুরসভাকে হস্তান্তর করছে পূর্ত দফতর।

Advertisement

বরজ রোডের ফুটপাথ ধরে তৈরি হয়েছে ঝুপড়ি। রয়েছে সারি সারি খাবারের দোকান। কলকাতা উন্নয়ন পর্ষদ (কেআইটি) সূত্রে খবর, রবীন্দ্র সরোবরের সৌন্দর্যায়নের কাজ শুরু হয়েছে। এর জন্য বরজ রোডের ঝুপড়ি উচ্ছেদের প্রয়োজন। রাস্তার এই অংশ পূর্ত দফতরের অধীনে থাকায় তাদের জানানো হয়েছে। এমনকী কলকাতা পুরসভাকেও এই ব্যাপারে জানানো হয়েছে। কিন্তু কোনও কাজ হয়নি।

এই ঝুপড়ি উচ্ছেদের ক্ষেত্রে সমস্যা কোথায়?

Advertisement

এখানে উড়ালপুল তৈরির আগে এই রাস্তাটি কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটির (কেএমডিএ) অধীনে ছিল। পরে, তারা এই রাস্তা রাজ্যের পূর্ত দফতরকে হস্তান্তর করা হয়। কেআইটি সূত্রের খবর, উড়ালপুল তৈরির পরে পূর্ত দফতরই রাস্তাটির দেখাশোনা করত। ফলে তাদেরই এই রাস্তায় ঝুপড়ি উচ্ছেদ করার কথা।

পূর্ত দফতরের এক আধিকারিক জানান, তারাই এই রাস্তা রক্ষণাবেক্ষণ করেন। কিন্তু ঝুপড়ি উচ্ছেদ করার মতো পরিকাঠামো পূর্ত দফতরের কাছে নেই। কলকাতা পুরসভা এবং পুলিশের সহায়তায় এই কাজ করতে পারে। তিনি আরও জানান, এই রাস্তার আশপাশের রাস্তার রক্ষণাবেক্ষণ করে কলকাতা পুরসভা। তাই এই রাস্তাটির পুরসভাকে হস্তান্তর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরসভাও রাজি হয়েছে বলে ওই আধিকারিকের দাবি।

কলকাতা পুর-কর্তৃপক্ষ জানিয়েছেন, বরজ রোড হস্তান্তরের সিদ্ধান্ত হয়েছে। এখনও রাস্তাটি পুরসভার অধীনে আসেনি। অধীনে এলে ব্যবস্থা নেওয়া সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন