বাতিল ব্রিটিশ আইন

শহরের পথ থেকে ঘোড়ায় টানা ট্রাম হারিয়ে গিয়েছে অনেক আগেই। কিন্তু সেই ঘোড়ায় টানা ট্রাম চালানো নিয়ে ব্রিটিশ আমলের অকেজো আইনটা কাগজে-কলমে রয়ে গিয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৩ মে ২০১৭ ১২:০৫
Share:

শহরের পথ থেকে ঘোড়ায় টানা ট্রাম হারিয়ে গিয়েছে অনেক আগেই। কিন্তু সেই ঘোড়ায় টানা ট্রাম চালানো নিয়ে ব্রিটিশ আমলের অকেজো আইনটা কাগজে-কলমে রয়ে গিয়েছিল। দেশের আইন কমিশনের সুপারিশে সেই আইনটি সোমবার বিধানসভায় বাতিল করে দিলেন রাজ্যের পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী।

Advertisement

‘দ্য স্টেজ-ক্যারেজ (রিপিলিং) বিল, ২০১৭’ এ দিন বিধানসভায় পাশ করে ‘দ্য স্টেজ ক্যারেজেস অ্যাক্ট, ১৮৬১’ বাতিল করা হয়। আইন বাতিলের কারণ ব্যাখ্যা করে পরিবহণ মন্ত্রী বলেন, ‘‘ঘোড়ায় টানা ট্রাম তো এখন আর নেই। কিন্তু এই আইনটি রয়ে গিয়েছিল। আইন কমিশন সব রাজ্যকেই এই আইন বাতিল করতে বলেছে।’’

তবে পাশাপাশি মন্ত্রী জানিয়েছেন, এই আইনটি বাতিল হলেও ব্যক্তিগত ভাবে প্রমোদভ্রমণ বা অনুষ্ঠান উপলক্ষে ঘোড়ায় টানা গাড়ি আগের মতোই কলকাতা বা রাজ্যের বিভিন্ন জায়গায় চলাচল করতে পারবে। বিধানসভায় এ দিন শুভেন্দু বলেন, ‘‘ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনে বা বাবুঘাটের কাছে যে সব ঘোড়ায় টানা গাড়ি মানুষজন চড়েন, সেগুলি যেমন চলছিল তেমনই চলবে। বিভিন্ন ধর্মীয় বা পারিবারিক উৎসবে ঘোড়ায় টানা যে গাড়ি ব্যবহার হয়, তা-ও চলবে আগের মতোই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন