Missing Persons

নিখোঁজদের সন্ধান পেতে অ্যাপ রাজ্য পুলিশের

পুলিশের তথ্য বলছে, তিন বছরে রাজ্যে ১,২২,৪৩৬ জনের নিখোঁজ হওয়ার অভিযোগ দায়ের হয়েছে। এর মধ্যে ১,০১১৩৯ জনকে উদ্ধার করা গেলেও সন্ধান মেলেনি ২১,২৯৭ জনের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৪৩
Share:

রাজ্যে সম্প্রতি একাধিক নিখোঁজের ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রতীকী ছবি।

নিখোঁজ ব্যক্তিদের সন্ধান পাওয়ার প্রক্রিয়া কিছুটা সহজ করতে একটি অ্যাপ উদ্বোধন করল রাজ্য পুলিশ। মঙ্গলবার ভবানী ভবনে ‘ওয়েস্ট বেঙ্গল খোয়া পায়া’ নামে সেই নতুন অ্যাপের উদ্বোধন করেন রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্য। এ দিনের অনুষ্ঠানে জাভেদ শামিম-সহ রাজ্য পুলিশের অন্য কর্তারা উপস্থিত ছিলেন। পুলিশের পাশাপাশি সাধারণ মানুষও এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। পুলিশ সূত্রের খবর, কেউ নিখোঁজ হলে তাঁর ছবি-সহ যাবতীয় তথ্য নিয়ে পুলিশের কাছে অভিযোগ জানানোর আগেই দ্রুত এই অ্যাপে ওই তথ্য আপলোড করা যাবে।

Advertisement

রাজ্যে সম্প্রতি একাধিক নিখোঁজের ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। কয়েক মাস আগে বাগুইআটিতে এক পড়ুয়ার মৃত্যুর পরে অভিযোগ উঠেছিল, তার নিখোঁজ হওয়ার অভিযোগ জানানোর কয়েক দিন পরে অন্য থানা এলাকা থেকে ওই পড়ুয়ার দেহ উদ্ধার হলেও সেই খবরই ছিল না সংশ্লিষ্ট থানার কাছে। ওই ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। এই ধরনের সমস্যা মেটানোর পাশাপাশি রাজ্যে প্রতিদিন অসংখ্য মানুষের নিখোঁজ হওয়া ও তাঁদের খুঁজে পাওয়ার ঘটনাকে এক ছাতার নীচে আনতেই এই অ্যাপ। রাজ্য পুলিশের ডিজি বলেন, ‘‘নিখোঁজের পাশাপাশি উদ্ধার হওয়া দেহের পরিচয় জানতেও অসুবিধা হয়। এই অ্যাপে সেটাও অনেক সহজ হবে।’’ তিনি জানান, প্রতিবেশী রাজ্যগুলির সঙ্গেও কথা বলা হচ্ছে। অ্যাপের মাধ্যমে রাজ্যের প্রতিটি থানাকে যুক্ত করা হয়েছে। প্রতিটি থানার এক জন আধিকারিককে নিখোঁজ ও উদ্ধার সংক্রান্ত তথ্য প্রতিদিন অ্যাপে আপলোড করতে বলা হয়েছে।

পুলিশের তথ্য বলছে, তিন বছরে রাজ্যে ১,২২,৪৩৬ জনের নিখোঁজ হওয়ার অভিযোগ দায়ের হয়েছে। এর মধ্যে ১,০১১৩৯ জনকে উদ্ধার করা গেলেও সন্ধান মেলেনি ২১,২৯৭ জনের। পাশাপাশি, ২৩৪৩টি দেহ উদ্ধার হয়েছে। তবে নয়া উদ্যোগে সেই প্রক্রিয়া আরও সহজ হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন