Horses

কাজে ফিরল ইডেন-কাণ্ডে অসুস্থ তিন ঘোড়া

গত ৫ নভেম্বর ইডেনে ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচের শেষে শব্দবাজির তাণ্ডবে অসুস্থ হয় ঘোড়সওয়ার বাহিনীর চারটি ঘোড়া। তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হলে মৃত্যু হয় বছর পাঁচেকের ‘ভয়েস অব রিজ়নস’ নামে একটি ঘোড়ার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ০৭:৩৭
Share:

—প্রতীকী চিত্র।

ইডেনে শব্দবাজির তাণ্ডবে অসুস্থ হওয়া কলকাতা পুলিশের তিনটি ঘোড়াকে কাজে ফেরানো হল। তবে বাকিদের মতো এখনই পুরোদস্তুর কাজে নামানো হচ্ছে না তাদের। তা করা হবে আরও কিছু দিন পরে। এমনই পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। এদের মধ্যে দু’টি ঘোড়ার মাসখানেক বাদে হায়দরাবাদে যাওয়ার কথা, ঘোড়সওয়ার বাহিনীর একটি সর্বভারতীয় প্রতিযোগিতায় অংশ নিতে। কিন্তু তাদের আদৌ নিয়ে যাওয়া যাবে কি না, বোঝা যাচ্ছে না।

Advertisement

গত ৫ নভেম্বর ইডেনে ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচের শেষে শব্দবাজির তাণ্ডবে অসুস্থ হয় ঘোড়সওয়ার বাহিনীর চারটি ঘোড়া। তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হলে মৃত্যু হয় বছর পাঁচেকের ‘ভয়েস অব রিজ়নস’ নামে একটি ঘোড়ার। বাকি তিনটির হাসপাতালে চিকিৎসা চলছিল। সপ্তাহ তিনেক চিকিৎসার পরে বৃহস্পতিবার তাদের কাজে যোগ দেওয়ার ছাড়পত্র দেন চিকিৎসকেরা। তবে অপেক্ষাকৃত হালকা কাজ দেওয়া হচ্ছে তাদের।

সূত্রের খবর, কলকাতা পুলিশের ঘোড়াদের সাধারণত দিনে পাঁচ-ছ’ঘণ্টা ডিউটিতে লাগানো হয়। তবে, ওই তিনটি ঘোড়াকে আপাতত ঘণ্টা দুয়েকের ডিউটি দেওয়া হচ্ছে। বেশি হাঁটাহাঁটি বা দৌড়োদৌড়িতেও বিধিনিষেধ রয়েছে। তাদের পিঠে অপেক্ষাকৃত কম ওজনের অশ্বারোহীদের বসানোর পরামর্শ দেওয়া হয়েছে। কলকাতা পুলিশের পশু চিকিৎসক সুরজিৎ বসু বললেন, ‘‘এখনই অন্য ঘোড়াদের মতো পুরো সময়ের জন্য ওই তিনটিকে কাজে লাগানো হলে ফের অসুস্থ হওয়ার আশঙ্কা আছে। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে অল্প সময়ের জন্য কাজে নামানো হচ্ছে। পরে শারীরিক অবস্থা বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে।’’

Advertisement

কলকাতা পুলিশের ঘোড়সওয়ার বাহিনী সূত্রের খবর, বিশেষ নজরদারিতে থাকছে ঘোড়া তিনটি। কাজের শেষে আস্তাবলে বিশেষ পরিচর্যাও করা হচ্ছে। তবু সর্বভারতীয় প্রতিযোগিতায় অংশ নেওয়া নিশ্চিত নয়। মাসখানেক বাদে হায়দরাবাদের সর্দার বল্লভভাই পটেল ন্যাশনাল পুলিশ ট্রেনিং অ্যাকাডেমিতে ‘অল ইন্ডিয়া পুলিশ ইকুয়েস্ট্রিয়ান চ্যাম্পিয়নশিপ’-এ অংশ নেওয়ার কথা অসুস্থ তিনটি ঘোড়ার মধ্যে দু’টির। সেই মতো অনুশীলন করানো হচ্ছিল। তবে কয়েক সপ্তাহ ধরে সে সব বন্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন