দুপুর থেকে ফের থমকাল শহর

নয়া আইনের বিরোধিতায় এ দিন পার্ক সার্কাস ময়দানে সভা ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সভায় যোগ দিতে দুপুরের পর থেকেই একাধিক মিছিল রওনা দেয় পার্ক সার্কাস অভিমুখে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৯ ০১:৩৮
Share:

সৈয়দ আমির আলি অ্যাভিনিউয়ে গাড়ির সারি। শুক্রবার। নিজস্ব চিত্র

নাগরিকত্ব আইনের বিরোধিতায় শহর জুড়ে যে মিছিল-সমাবেশের ঢেউ শুরু হয়েছিল গত সোমবার, শুক্রবার তা পড়ল পাঁচ দিনে। এর ফলে এ দিনও মহানগরে থমকে গেল গাড়ির গতি। হয়রানি হল রাস্তায় বেরোনো যাত্রীদের।

Advertisement

নয়া আইনের বিরোধিতায় এ দিন পার্ক সার্কাস ময়দানে সভা ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সভায় যোগ দিতে দুপুরের পর থেকেই একাধিক মিছিল রওনা দেয় পার্ক সার্কাস অভিমুখে। তাতেই থমকে যায় ওই অঞ্চলের গাড়ি চলাচল। পরিস্থিতি সামলাতে এক সময়ে পার্ক সার্কাস কানেক্টরমুখী সব গাড়ি ঘুরিয়ে দেয় পুলিশ। যান নিয়ন্ত্রণ করা হয় মা এবং এ জে সি বসু উড়ালপুলেও। পুলিশের একাংশের দাবি, পার্ক সার্কাস ময়দানে সমাবেশের জন্য ব্যাহত হয়েছে মৌলালি এবং শিয়ালদহ সংলগ্ন রাস্তার গাড়ি চলাচল। ফলে যাঁরা এ জে সি বসু রোড এবং সিআইটি রোডের দিকে যাচ্ছিলেন, গাড়ির গতি বাধা পাওয়ায় তাঁরা দুর্ভোগে পড়েন।

এ দিন দুপুরে রাজাবাজার মোড় অবরোধ করেন একদল বিক্ষোভকারী। সে সময়ে মানিকতলা থেকে শিয়ালদহমুখী গাড়িকে সুকিয়া স্ট্রিট দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়। কিছু ক্ষণ পরে অবশ্য স্থানীয় বাসিন্দারাই অবরোধ সরিয়ে দেন। বিকেলে আবার রাজাবাজার থেকে একটি মিছিল যায় শ্যামবাজার পর্যন্ত। যার জেরে বিকেলের পরে গাড়ির লম্বা সারি দেখা গিয়েছে এপিসি রোডে।

Advertisement

প্রথম মিছিল

স্থান: ঠনঠনিয়া থেকে ধর্মতলা, মেয়ো রোড হয়ে গাঁধী মূর্তি

সময়: সকাল ১১টা

উদ্যোক্তা: একটি ধর্মীয় সংগঠন

দ্বিতীয় মিছিল

স্থান: রামলীলা ময়দান থেকে এস এন ব্যানার্জি রোড হয়ে রানি রাসমণি অ্যাভিনিউ

সময়: দুপুর ১টা

উদ্যোক্তা: সিপিআই (এমএল)

তৃতীয় মিছিল

স্থান: শহিদ মিনার থেকে চিত্তরঞ্জন অ্যাভিনিউ হয়ে বিজেপি অফিস

সময়: বিকেল ৩টে

উদ্যোক্তা: বিভিন্ন ছাত্র-যুব সংগঠন

তথ্য সূত্র: লালবাজার

লালবাজার জানিয়েছে, দুপুরে গার্ডেনরিচ থেকে একটি বড় মিছিল বেরিয়েছিল। তার জন্য সার্কুলার গার্ডেনরিচ রোডে বন্ধ হয়ে যায় যান চলাচল। নয়া আইনের প্রতিবাদে এ দিন আলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা মিছিল করে নিউ মার্কেটের হগ স্ট্রিটে যান। আবার, কলেজ স্ট্রিট থেকে ধর্মতলা পর্যন্ত বাম ছাত্রদের মিছিলের জন্যও সাময়িক শ্লথ হয় গাড়ির গতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন