Transgender

‘প্রকাশ্যে’ তল্লাশি রূপান্তরকামী যাত্রীর

অচিন্ত্যর আরও অভিযোগ, তিনি রূপান্তরকামী জানালে তাঁকে সেই সংক্রান্ত প্রমাণপত্রও দেখাতে বলা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২০ ০৫:০৯
Share:

প্রতীকী ছবি।

পুরুষ নিরাপত্তারক্ষীকে দিয়ে দেহ তল্লাশিতে তাঁর আপত্তি ছিল না। তিনি শুধু একটু আড়াল চেয়েছিলেন। শুক্রবার সকালে কলকাতা থেকে দিল্লি যাওয়ার পথে বিমানবন্দরে দেহ তল্লাশির সময়ে তাঁকে সেই আড়াল দেওয়া হয়নি বলে অভিযোগ করেছেন বালিগঞ্জের বাসিন্দা, রূপান্তরকামী অচিন্ত্য প্রান্তর।

Advertisement

দিল্লি থেকে অচিন্ত্য এ দিন বলেন, ‘‘আমি দেহে পুরুষ হলেও মনে নারী। এর আগে গুয়াহাটি বিমানবন্দরে এক বার দেহ তল্লাশির সময়ে আড়াল চেয়েছিলাম। তাঁরা আলাদা ঘরে নিয়ে তল্লাশি করেছিলেন। কলকাতায় আমাকে সেই সুযোগ দেওয়া হয়নি। আমি সালোয়ার কামিজ পরে, ওড়না গায়ে পুরুষদের লাইনে দাঁড়িয়ে দেহ তল্লাশি করিয়েছি। কর্তব্যরত নিরাপত্তারক্ষী আমাকে ওড়না খুলে রাখতে বলেছেন। পুরোটাই একটু আড়ালে হলে ভাল হত।’’

অচিন্ত্যর আরও অভিযোগ, তিনি রূপান্তরকামী জানালে তাঁকে সেই সংক্রান্ত প্রমাণপত্রও দেখাতে বলা হয়। তাঁর কথায়, ‘‘আমাদের এমন কোনও পরিচয়পত্র এখনও দেওয়া হয়নি।’’ বিমানবন্দর কর্তৃপক্ষ সূত্রের খবর, রূপান্তরকামীদের দেহ তল্লাশির জন্য আলাদা ব্যবস্থা করার বা তাঁদের জন্য আলাদা শৌচাগার তৈরির জন্য এখনও কোনও নির্দেশ বিমান মন্ত্রক থেকে আসেনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন