শৃঙ্খলা ফেরাতে উবের-দাওয়াই

এক দিকে যাত্রীদের অভিযোগ, অন্য দিকে চালকদের বিক্ষোভ— জোড়া সমস্যায় জেরবার উবের। এ বার তাই যাত্রী ও চালক, দু’পক্ষের জন্যই দেশ জুড়ে এক নির্দেশিকা জারি করল উবের। সংস্থার তরফে বলা হয়েছে, যে সব রাজ্যে উবের চলে, সেখানকার স্থানীয় ভাষার সঙ্গে হিন্দি ও ইংরেজিতেও ওই নির্দেশিকা প্রকাশ করেছে তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৭ ০১:১২
Share:

এক দিকে যাত্রীদের অভিযোগ, অন্য দিকে চালকদের বিক্ষোভ— জোড়া সমস্যায় জেরবার উবের। এ বার তাই যাত্রী ও চালক, দু’পক্ষের জন্যই দেশ জুড়ে এক নির্দেশিকা জারি করল উবের। সংস্থার তরফে বলা হয়েছে, যে সব রাজ্যে উবের চলে, সেখানকার স্থানীয় ভাষার সঙ্গে হিন্দি ও ইংরেজিতেও ওই নির্দেশিকা প্রকাশ করেছে তারা। উবেরের পক্ষ থেকে যাত্রী এবং চালকদের জন্য নির্দেশিকা জারির ঘটনা এটাই প্রথম।

Advertisement

নির্দেশিকায় বলা হয়েছে, চালকের যেমন যাত্রীদের সঙ্গে ভাল ব্যবহার করা উচিত, যাত্রীদেরও তেমনই উচিত চালককে তাঁর প্রাপ্য সম্মান দেওয়া। উবেরের গাড়িতে কী কী করা যাবে না, ওই নির্দেশিকায় বলা হয়েছে সে সবও। উবেরের পক্ষ থেকে বলা হয়েছে, পরিষেবার সমস্যা কমাতে যাত্রী এবং চালকদের জন্য নির্দিষ্ট কিছু মাপকাঠি তৈরি করে দেওয়া হয়েছে ওই নির্দেশিকায়। উবেরের নির্দিষ্ট করে দেওয়া বিষয়গুলি লঙ্ঘিত হলে সংশ্লিষ্ট যাত্রী কিংবা চালক উবেরের গাড়িতে থাকার যোগ্যতা হারাবেন বলে দেওয়া হয়েছে নির্দেশিকায়।

কোনও যাত্রী যদি তাঁর অ্যাপের মাধ্যমে অন্য কারও জন্য গাড়ি বুক করেন, তা হলে কিন্তু ওই যাত্রায় যে কোনও ঘটনার জন্য দায়ী থাকবেন সংশ্লিষ্ট যাত্রীই। আরও কিছু নিষেধাজ্ঞা রয়েছে যাত্রীদের জন্য। যেমন, গাড়ি কিংবা চালকের ফোন ভাঙচুর করা, ইচ্ছাকৃত ভাবে গাড়িতে খাবার ফেলা, ধূমপান করা কিংবা মাতাল হয়ে গাড়িতে বমি করলে সংশ্লিষ্ট যাত্রীর মোবাইলে উবেরের অ্যাপ বন্ধ হয়ে যেতে পারে। গাড়িতে কোনও যাত্রী নিষিদ্ধ মাদক ব্যবহার করতে পারবেন না। কোনও শিশুর উপরে কিংবা চালককে যৌন নিগ্রহ করলেও তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। চালককে কোনও বেআইনি কাজের জন্য কোনও যাত্রী জোর করলেও তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেবে উবের। যাত্রা শেষ হওয়ার পরেও চালকের সঙ্গে কোনও রকম অবাঞ্ছিত যোগাযোগ রাখার চেষ্টা বরদাস্ত করা হবে না বলে জানিয়ে দিয়েছে উবের।

Advertisement

চালকের ক্ষেত্রে নিরাপদে গাড়ি চালানো এবং ভাল ও পেশাদার ব্যবহারই প্রধান শর্ত হিসেবে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে কোন চালক ভাল এবং কে খারাপ, তা নির্দিষ্ট হবে যাত্রীদের দেওয়া রেটিংয়ের মাধ্যমেই। পাশাপাশি, কোনও চালক যদি বারবার ‘রাইড’ প্রত্যাখ্যান করেন, বাতিল করা হবে তাঁকেও। এ ছাড়া, যাত্রীদের মতোই কোনও চালক যদি অভব্য আচরণ করেন, মাতাল হয়ে গাড়ি চালান, কোনও যাত্রীকে যৌন নিগ্রহ করার চেষ্টা করেন বা আপত্তিজনক কথাবার্তা বলেন কিংবা যাত্রা শেষ হওয়ার পরেও যাত্রীর মোবাইলে অবাঞ্ছিত যোগাযোগ করেন, তা হলেও তিনি আর উবেরের গাড়ি চালাতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন