Mamata Banerjee

একাই লড়ে জিতেছেন মমতা! বঙ্গগরিমার প্রশংসায় পঞ্চমুখ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী

উদ্ধব ঠাকরে বলেন, বাংলা সব ধরনের আক্রমণ দেখেছিল, কিন্তু প্রত্যেক বাঙালি তার আত্মসম্মান রক্ষায় সতর্ক ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২১ ১৮:৩৯
Share:

মমতা বন্দ্যোপাধ্যায় ও উদ্ধব ঠাকরে নিজস্ব চিত্র

পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয় বার ক্ষমতায় আসতেই আগামী লোকসভা নির্বাচনে জোট বেঁধে বিরোধীদের লড়াই করার বিষয়টি আলোচনায় চলে এসেছে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের মমতাকে অভিনন্দন জানানোর পর এই আলোচনা আরও বেড়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তাঁরা মনে করছেন, বিরোধী ঐক্য গঠনে মমতাকে স্পষ্ট ইঙ্গিত দিয়েছেন মহরাষ্ট্রের মুখ্যমন্ত্রী।

শনিবার তৃণমূল সুপ্রিমোর প্রশংসা করে ঠাকরে বলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায় একাই নির্বাচনে লড়েছেন এবং তিনি জিতেছেন। সব ধরনের মন্তব্য ও বিতর্কিত আক্রমণ সত্ত্বেও বাংলা তার ইচ্ছাশক্তি দেখিয়েছে। দেশের স্বাধীনতা সংগ্রামকে বাংলা তার জীবনীশক্তি প্রদান করেছিল মাত্র দু'টি অক্ষরে-- বন্দে মাতরম। স্বাধীনতার জন্য কী করা দরকার, তা দেখিয়ে দিয়েছিল।’’ শিবসেনা নেতা বলেন, ‘‘যখনই কোনও অঞ্চলের আত্মসম্মান বিপন্ন হয়ে পড়ে, যুক্তরাষ্ট্রীর কাঠামোর উপরে তার চাপ আসে। পশ্চিমবঙ্গ আজ 'একলা চলো রে'-র মূর্ত উদাহরণ। বাংলা সব ধরনের আক্রমণ দেখেছিল, কিন্তু প্রত্যেক বাঙালি তার আত্মসম্মান রক্ষায় সতর্ক ছিল। আঞ্চলিক আত্মসম্মান কী ভাবে রক্ষা করা যায়, তার উদাহরণ বাংলা রেখেছে।”

রাজনৈতিক বিশেষজ্ঞরা জোরের সঙ্গেই দাবি করেছেন যে, বিরোধী ঐক্যের বিষয়ে এই মুহূর্তে ঠাকরের বক্তব্য বেশ তাৎপর্যপূর্ণ। বিরোধীরা দেখেছেন, কী ভাবে মমতা বন্দ্যোপাধ্যায় বাংলায় নির্বাচনী লড়াই করেছেন। মমতা অন্যান্য আঞ্চলিক বিরোধী শক্তির মধ্যে আস্থা জাগিয়ে তুলেছেন যে, পরিস্থিতি যাই হোক না কেন, বিজেপিকে হারানো যেতে পারে।

মমতা তৃতীয় বার ক্ষমতায় আসার পরই প্রশান্ত কিশোর এনসিপি প্রধান শরদ পওয়ারের সঙ্গে সাক্ষাৎ করেন। সূত্রের দাবি, ২০২৪ সালের নির্বাচনে বিরোধী জোট গঠনের ওটাই ভিত। যদিও বিজেপি-র মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেছেন, “এটি কেবল স্বপ্ন যা বিরোধীরা দু’বার দেখেছিল, তবে তা অর্জনে ব্যর্থ হয়েছে। সুতরাং, এটি কেবল খবরের জন্যই। তার বাইরে অন্য কিছুই নয়। ঠাকরে নিজেই বিভ্রান্ত।”

সম্প্রতি, মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রকে চ্যালেঞ্জ জানাতে বিরোধীদের একটি ইউনিয়ন গঠনের আহ্বান জানান। এ দিকে ঠাকরের বার্তাকে স্বাগত জানিয়েছে তৃণমূল। দলের সাংসদ সুখেন্দুশেখর রায় বলেন, ‘‘আমরা তাঁর বক্তব্যকে স্বাগত জানাই। বাংলা এবং মহারাষ্ট্রের দীর্ঘ বন্ধুত্ব রয়েছে এবং বাংলার লড়াই যে অন্যদের এগিয়ে যাওয়ার পথ দেখাচ্ছে, তা দেখে ভাল লাগছে। ঐক্যবদ্ধ প্রচেষ্টায় কী ভাবে বিজেপিকে ক্ষমতাচ্যুত করা যায়, সেই উপায় মমতা বন্দ্যোপাধ্যায় দেখিয়েছেন।”

ভবিষ্যতে বিরোধী দলগুলি কী করবে, তা দেখার বিষয়। তবে অনেকেই মনে করছেন, জয়ের জন্য বিরোধীদের ঐক্যবদ্ধ ভাবে মমতার প্রশংসার প্রভাব ২০২৪ সালের লোকসভা নির্বাচনে পড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন