বর্ষার আগে রাস্তা মেরামতি শেষ হওয়া নিয়ে অনিশ্চয়তা

বিধাননগর পুরসভা জানিয়েছিল, বর্ষা শুরু হওয়ার আগেই ভাঙাচোরা রাস্তা মেরামতি ও নতুন রাস্তার কাজ শেষ করা হবে। কিন্তু অভিযোগ, কয়েকটি জায়গায় রাস্তা মেরামতি শুরু হলেও প্রয়োজনের তুলনায় তা পর্যাপ্ত নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০১৯ ০০:০৭
Share:

বিধাননগর পুরসভা।

বিধাননগর পুরসভা জানিয়েছিল, বর্ষা শুরু হওয়ার আগেই ভাঙাচোরা রাস্তা মেরামতি ও নতুন রাস্তার কাজ শেষ করা হবে। কিন্তু অভিযোগ, কয়েকটি জায়গায় রাস্তা মেরামতি শুরু হলেও প্রয়োজনের তুলনায় তা পর্যাপ্ত নয়। পুর প্রশাসন অবশ্য জানাচ্ছে, নির্বাচনী বিধি চালু হওয়ার আগে কিছু রাস্তা মেরামতির সিদ্ধান্ত হয়। সেগুলির কাজ শুরু হয়েছে। ভোট মিটলে বাকি রাস্তা সারাইয়ের কাজে হাত দেওয়া হবে। আগামী ২৩ মে নির্বাচনের ফল ঘোষণা। ফলে বর্ষা আসার আগে রাস্তা তৈরির কাজ শেষ করা যাবে কি না, তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

Advertisement

সল্টলেকের সিএপি ক্যাম্প মোড় থেকে বৈশাখী মোড় যাওয়ার একটি অংশে জলের পাইপ পাতার জন্য রাস্তা খোঁড়া হয়েছিল। সেই কাজ শেষ হওয়ার পরে সেখানে ফেলা রয়েছে স্রেফ ইটের খোয়া। ফলে রীতিমতো ভাঙাচোরা হয়ে রয়েছে রাস্তাটি। সল্টলেকের ওই রাস্তাই নয়, রাজারহাট-গোপালপুরেও একাধিক রাস্তার অবস্থা শোচনীয়। কেষ্টপুরের এক বাসিন্দা বাপি দাস বলেন, ‘‘বর্ষায় এই ভাঙা রাস্তায় জল জমে থাকায় হাঁটাই দায় হয়ে ওঠে।’’

এমনই খণ্ড খণ্ড ছবি দেখতে পাওয়া যাচ্ছে বিধাননগর পুর এলাকায়। বাসিন্দাদের প্রশ্ন, ভোটের কথা তো আগে থেকেই জানা ছিল। তা হলে এত দীর্ঘসূত্রতা কেন? পুরসভার এক কর্তা জানান, রাস্তা মেরামতির জন্য বিপুল অর্থের প্রয়োজন ছিল। অর্থ বরাদ্দের প্রক্রিয়া সম্পন্ন হতে কিছু সময় লেগেছে। বাসিন্দাদের দাবি, শুধু তাপ্পি নয়, দীর্ঘমেয়াদি ভিত্তিতে রাস্তা তৈরি ও মেরামতি করা হোক। সেই প্রসঙ্গে পুরসভার একটি সূত্রে দাবি করা হয়েছে, স্বল্পমেয়াদি নয়, তিন বছরের চুক্তিতে রাস্তা তৈরির বরাত দেওয়া হচ্ছে।

Advertisement

বিধাননগরের ডেপুটি মেয়র তাপস চট্টোপাধ্যায় বলেন, ‘‘নির্বাচন শেষ হলেই অগ্রাধিকারের ভিত্তিতে গুরুত্বপূর্ণ রাস্তাগুলি মেরামতির কথা ভাবা হয়েছে। ভোটের আগেই বেহাল রাস্তার তালিকা সংগ্রহ করা হয়েছিল। সেই অনুযায়ী ওই সব রাস্তার কাজ দ্রুত শেষ করার চেষ্টা করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন