vagabonds

ভবঘুরেদের ঠিকানা হাওড়ার কলেজ

লকডাউনের কথা মাথায় রেখে এর আগে রাজ্য সরকারের নির্দেশে পুরসভার তরফে তিনটি নৈশাবাসে ফুটপাতবাসী ও ভবঘুরেদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২০ ০৬:০৭
Share:

প্রতীকী চিত্র।

করোনাভাইরাস ঠেকাতে স্কুল-কলেজ বন্ধ হয়ে গিয়েছিল আগেই। এ বার লকডাউনের এই পরিস্থিতিতে বন্ধ থাকা একটি কলেজকেই অস্থায়ী ভাবে ভবঘুরেদের আবাসে পরিণত করছে হাওড়া পুরসভা। এর জন্য বেছে নেওয়া হয়েছে মধ্য হাওড়ার নরসিংহ দত্ত কলেজের বাড়িটিকে। হাওড়ার পুর কমিশনার বিজিন কৃষ্ণ জানিয়েছেন, প্রায় ৫০ জনের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হচ্ছে ওই কলেজে। প্রাথমিক ভাবে সমস্ত ব্যবস্থাই হয়ে গিয়েছে। আজ, রবিবার থেকে ওই কলেজে ভবঘুরেদের পাঠানোর কাজ শুরু হবে।

Advertisement

লকডাউনের কথা মাথায় রেখে এর আগে রাজ্য সরকারের নির্দেশে পুরসভার তরফে তিনটি নৈশাবাসে ফুটপাতবাসী ও ভবঘুরেদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছিল। এর পরে মধ্য হাওড়ার তৃণমূল বিধায়ক ও রাজ্যের সমবায়মন্ত্রী অরূপ রায় ওই কলেজে ভবঘুরেদের রাখার ব্যবস্থা করার জন্য কলেজ কর্তৃপক্ষ ও পুর কমিশনারের সঙ্গে কথা বলেন।

পুলিশ সূত্রের খবর, বঙ্কিম সেতুর নীচে, হাওড়া পুর ভবনের পাশে, হাওড়া স্টেশন চত্বরে, হাওড়া সেতুর নীচে এবং হাওড়া বাসস্ট্যান্ড চত্বরে প্রচুর ভবঘুরে ও ফুটপাতবাসী রয়েছেন। তাঁদের মধ্যে অনেকেই আবার মনোরোগী। লকডাউন শুরু হওয়ার পরে তাঁদের অধিকাংশই খুব বিপদে পড়েছেন।

Advertisement

পুর কমিশনার বলেন, ‘‘ভবঘুরে ও ফুটপাতবাসীদের রাস্তা থেকে তুলে বিভিন্ন নৈশাবাসে নিয়ে যাওয়া হচ্ছে। প্রথমে তাঁদের খাওয়ানো হচ্ছে। তার পরে গাড়ি করে আনা হচ্ছে পুরসভায়। চিকিৎসকেরা তাঁদের পরীক্ষা করছেন। পরে নৈশাবাসে নিয়ে যাওয়া হচ্ছে।’’

অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন