West Bengal Weather

শীত কি ফিরছে? কলকাতার তাপমাত্রা কমল দুই ডিগ্রি, কী বলছে হাওয়া অফিস

জানুয়ারি মাস শেষ হওয়ার আগেই শীত বিদায় নিয়েছে বলে মনে করেছিলেন অনেকে। তবে রবিবার ঠান্ডা কিছুটা বাড়ল শহরে। যদিও তাপমাত্রা এখনও স্বাভাবিকের চেয়ে বেশি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১০:৫৬
Share:

কলকাতার তাপমাত্রা কিছুটা কমল রবিবার। ফাইল ছবি।

কলকাতার তাপমাত্রা আবার কিছুটা কমে গেল। জানুয়ারি মাস শেষ হওয়ার আগেই শীত বিদায় নিয়েছে বলে মনে করেছিলেন অনেকে। তবে রবিবার ঠান্ডা কিছুটা বাড়ল শহরে। যদিও তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি।

শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। রবিবার তার চেয়ে ২ ডিগ্রি চড়েছে তাপমাত্রার পারদ। হাওয়া অফিস জানিয়েছে, সারাদিন আকাশ মেঘমুক্ত থাকবে। সকালের দিকে কিছুটা কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা উধাও হবে।

Advertisement

আবহবিদেরা জানিয়েছেন, মূলত পশ্চিমি ঝঞ্ঝার কারণেই রাজ্যে উত্তুরে হাওয়া দুর্বল হয়ে পড়েছে। সময়ের আগেই উধাও হয়েছে শীত। জানুয়ারি মাসে চেনা শীতের দেখা মেলেনি শহরে। পৌষ সংক্রান্তি, সরস্বতী পুজোও ছিল উষ্ণ। আলিপুরের হাওয়া অফিস জানায়, বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার জেরে বাংলায় প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করছে। তাই সময়ের আগেই আবহাওয়া উষ্ণ হয়ে উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন