স্কুলে চাকরি দেওয়ার নামে ‘প্রতারণা’, ধৃত

স্কুলে চাকরি দেওয়ার নামে টাকা নিয়ে প্রতারণার অভিযোগে এক শিক্ষিকা-সহ দুই মহিলাকে গ্রেফতার করল পুলিশ। ধৃতদের এক জন, শুচিস্মিতা গঙ্গোপাধ্যায় খিদিরপুরের একটি ইংরেজি মাধ্যম স্কুলের বাংলার শিক্ষিকা বলে পুলিশ জানিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৬ ০১:৫৫
Share:

স্কুলে চাকরি দেওয়ার নামে টাকা নিয়ে প্রতারণার অভিযোগে এক শিক্ষিকা-সহ দুই মহিলাকে গ্রেফতার করল পুলিশ। ধৃতদের এক জন, শুচিস্মিতা গঙ্গোপাধ্যায় খিদিরপুরের একটি ইংরেজি মাধ্যম স্কুলের বাংলার শিক্ষিকা বলে পুলিশ জানিয়েছে। অন্য জনের নাম জয়ন্তী বড়ুয়া। তাঁর সঙ্গে ওই স্কুলের কোনও সম্পর্ক নেই।

Advertisement

পুলিশ সূত্রের খবর, কুঁদঘাটের বাসিন্দা মানিক পাল নামে ২৭ বছরের এক যুবক সোমবার সকালে ওই স্কুলে চতুর্থ শ্রেণির কর্মীর পদে যোগদান করতে যান। তাঁর কাছে স্কুলের সচিবের স্বাক্ষর করা একটি নিয়োগপত্রও ছিল। কিন্তু স্কুলে পৌঁছে তিনি জানতে পারেন, কোনও কর্মী নিয়োগ হচ্ছে না। এর পরেই স্কুলের অধ্যক্ষা পলিন স্বপ্না মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করে তাঁকে সব কাগজপত্র দেখান মানিক।

পুলিশ জানায়, মানিক অধ্যক্ষাকে দুই মহিলার নাম বলেন। তাঁর অভিযোগ, ওই দু’জনই ৮৫ হাজার ৫০০ টাকা নিয়ে তাঁকে নিয়োগপত্র দিয়েছিলেন। অধ্যক্ষা ওয়াটগঞ্জ থানায় খবর পাঠালে পুলিশ স্কুল থেকেই শুচিস্মিতাকে গ্রেফতার করে। পরে তাঁর কাছ থেকে ঠিকানা নিয়ে পর্ণশ্রীর বিশালাক্ষীতলা থেকে ধরা হয় জয়ন্তীকে।

Advertisement

পুলিশের একটি সূত্র থেকে জানা গিয়েছে, ওই চক্রটি আরও কয়েক জন মহিলাকে একই স্কুলে শিক্ষিকার চাকরি পাইয়ে দেওয়ার নামে তাঁদের থেকেও দু’লক্ষ টাকা করে নিয়েছে। তবে ওই মহিলারা এখনও পর্যন্ত কোনও লিখিত অভিযোগ দায়ের করেননি। পুলিশ জেনেছে, মানিকের মতো তাঁদেরও বলা হয়েছিল— ‘ডোনেশন’ বাবদ স্কুলকে ওই টাকা দিতে হবে।

তদন্তকারী অফিসারেরা দাবি করেছেন, জয়ন্তীর কাজ ছিল টোপ দিয়ে চাকরিপ্রার্থী জোগাড় করে আনা। তার পরে সেই প্রার্থীকে হাজির করানো হতো শুচিস্মিতার কাছে। ওই স্কুলেরই শিক্ষিকা হওয়ার সুবাদে চাকরিপ্রার্থীদের তাঁকে অবিশ্বাস করার প্রাথমিক কারণ ছিল না। পুলিশের সন্দেহ, চক্রে আরও কয়েক জন জড়িত। তাঁদের খোঁজ চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন