IIHM

হসপিটালিটির বিশ্বের জানলা খুলে গেল

আন্তর্জাতিক শিক্ষকদের কাছে ভার্চুয়াল মাধ্যমে হোটেল ম্যানেজমেন্টের শিক্ষা

Advertisement

বেদান্ত কারিয়া

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২০ ২১:৩০
Share:

আইআইএইচএম-এ ভর্তির জন্য ছাত্রদের একটি এক ঘণ্টার অনলাইন পরীক্ষা এবং ইন্টারভিউ দিতে হবে। ছবি: শাটারস্টক

ভারতীয় রান্নার খুঁটিনাটি জেনে নিন তারকা শেফের কাছে, বা পেশাদার সুরা-বিশেষজ্ঞের কাছে শিখে নিন মদের মিশ্রণ ও অন্যান্য টিপস, আপনার বাড়ির নিরাপত্তার ঘেরাটোপ ও স্বাচ্ছন্দ্য থেকেই।

Advertisement

কী ভাবে? ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট (আইআইএইচএম) কলকাতা-র চারটি কোর্সের যে কোনও একটিতে, বা নতুন দু’বছরের এমবিএ কোর্সে নাম লিখিয়ে।

আগ্রহী পড়ুয়াদের রেজিস্টার করতে হবে সংস্থার ই-চ্যাট পোর্টালে, ’ইলেকট্রনিক কমন হসপিটালিটি অ্যাডমিশন টেস্ট’-এর (হসপিটালিটি সংক্রান্ত প্রবেশিকা পরীক্ষা, যা সকলের ক্ষেত্রে প্রযোজ্য এবং যা অনলাইন হবে) জন্য। পরীক্ষাটি MCQ (মাল্টিপল চয়েস কোয়েশ্চন) গোত্রের, অর্থাৎ একটি প্রশ্নের চারটি উত্তর দেওয়া থাকবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে সঠিক উত্তর বেছে নিতে হবে। এই পরীক্ষার সময়সীমা এক ঘণ্টা। এরপর প্রত্যেককে আলাদা করে ইন্টারভিউও দিতে হবে।

Advertisement

আইআইএইচএম-এর মাধ্যমে, ছাত্রছাত্রীরা হসপিটালিটি ম্যানেজমেন্টে বিএ করতে পারেন ইউনিভার্সিটি অফ ওয়েস্ট লন্ডন (UWL) থেকে, ডিগ্রি পেতে পারেন ম্যাকাউট থেকে (ZEL-এর সহযোগিতায়), করতে পারেন আন্তর্জাতিক হসপিটালিটি প্রশাসনের একটি উচ্চ পর্যায়ের (advanced) কোর্স, ব্যাচেলর অফ ট্যুরিজম স্টাডিজ পড়তে পারেন ইন্দিরা গাঁধী মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু) থেকে।

সাম্প্রতিক সংযোজন হল, হসপিটালিটি ম্যানেজমেন্ট-এ এমবিএ, একটি দু’বছরের মিশ্র কোর্স, সহযোগিতায় ম্যাকাউট

বাড়িতে থেকেই শেখার পদ্ধতির ক্ষেত্রে আইআইএইচএম যে উদ্যোগ নিয়েছে, তার ফলে এখন এটা নিশ্চিত, ভারতের আটটি ক্যাম্পাসের কোনও ছাত্রছাত্রীই কোনও ক্লাস থেকে বঞ্চিত হবে না।

অধ্যাপক ডেভিড ফসকেট (MBE) লন্ডন থেকে অপারেশনাল কন্ট্রোল বিষয়ে সরাসরি ক্লাস নেবেন। প্রখ্যাত শেফ রণবীর ব্রার তাঁর মুম্বইয়ের বাড়ি থেকেই লগ ইন করে, শিখিয়ে দেবেন ভারতীয় রান্নার মূল ব্যাপারগুলো। সুরা-বিশেষজ্ঞ কিথ এডগার সেই আমেরিকা থেকে তাঁর জ্ঞান ভাগ করে নেবেন।

আইআইএইচএম থেকে পাশ করে বেরোনো ছাত্রছাত্রীরা UWL থেকে আন্তর্জাতিক ডিগ্রি পেতে পারেন এবং চাকরি পেতে পারেন হসপিটালিটি ছাড়াও এয়ারলাইন্স, রিসর্ট, লাক্সারি, রিটেল ও অন্যান্য ক্ষেত্রে।

এই উদ্যোগের পরামর্শদাতাদের মধ্যে আছেন ব্রিটিশ শেফ ক্রিস গ্যালভিন, কিচেন কাট -এর প্রতিষ্ঠাতা জন উড, ইতালিতে জন্মানো বিখ্যাত শেফ এনজো অলিভেরি, ব্রিটিশ শেফ ব্রায়ান টার্নার, তারকা শেফ সঞ্জীব কাপুর।

আইআইএইচএম-এর ক্যাম্পাস আছে ভারতের আটটি শহরে, এ ছাড়া ব্যাংকক এবং উজবেকস্তানের সামারখন্দ-এ।

প্রতি বছর আইআইএইচএম আয়োজিত ইয়ং শেফ অলিম্পিয়াড-এ ৫৫টির বেশি দেশ থেকে প্রতিযোগীরা অংশ নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন