ফোন কিনতে গিয়ে প্রতারিত

সিদ্ধার্থ বলেন, ‘‘জানানো হয়, আমার বুকিং বাতিল হয়ে গিয়েছে। টাকা ফেরত পেতে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে।’’ অ্যাপটি ডাউনলোড করে ফের ওই সংস্থায় ফোন করলে তাঁকে জানানো হয়, টাকা ফেরত যাবে অ‌্যাকাউন্টে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০১৯ ০১:২৬
Share:

প্রতীকী ছবি।

হাতে সময় ১১ মিনিট! তার মধ্যে ২৯৯৯ টাকা দিলেই মিলবে ২৪ হাজারের মোবাইল! একটি ভুয়ো সংস্থার এমন ফাঁদে পা দিয়েই মুহূর্তের মধ্যে প্রায় ৩৬ হাজার টাকা খোয়ালেন বালির এক যুবক। বৃহস্পতিবার সকালে পুলিশে অভিযোগ দায়ের করেছেন তিনি।

Advertisement

পুলিশ জানায়, বালির দেওয়ানগাজি এলাকার বাসিন্দা সিদ্ধার্থ ভট্টাচার্য এ দিন ফেসবুকে এক বিপণন সংস্থার বিজ্ঞাপনে দেখেন, নামী ব্র্যান্ডের মোবাইল মাত্র ২৯৯৯ টাকায় পাওয়া যাচ্ছে। তবে তা কিনতে হবে ১১ মিনিটের মধ্যে। সিদ্ধার্থ তড়িঘড়ি পেটিএম-এর মাধ্যমে সেই টাকা দিয়ে দেন। তার পরে মোবাইলে মেসেজ না পেয়ে ওই সংস্থায় ফোন করেন তিনি।

সিদ্ধার্থ বলেন, ‘‘জানানো হয়, আমার বুকিং বাতিল হয়ে গিয়েছে। টাকা ফেরত পেতে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে।’’ অ্যাপটি ডাউনলোড করে ফের ওই সংস্থায় ফোন করলে তাঁকে জানানো হয়, টাকা ফেরত যাবে অ‌্যাকাউন্টে। তার জন্য এটিএম কার্ড নম্বর অ্যাপে দিতে হবে। ওই যুবক কার্ড নম্বর দেন। তার পরে ওটিপি-ও জানিয়ে দেন। এর পরেই কয়েক দফায় তাঁর অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়া হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন