পুলিশের চালকহীন জিপের নীচে পিষে মারা গেলেন বৃদ্ধ

চালকহীন পুলিশের জিপ আচমকা গড়িয়ে গেল। আর তার চাকায় পিষে মৃত্যু হল এক বৃদ্ধের। শুক্রবার দুপুরে রাজারহাটে এই ঘটনায় প্রশ্ন উঠছে, কী করে এটা সম্ভব হল। প্রশ্নের মুখে চালকের সচেতনতা ও জিপটির রক্ষণাবেক্ষণের বিষয়টিও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ মার্চ ২০১৪ ০১:৩৫
Share:

চালকহীন পুলিশের জিপ আচমকা গড়িয়ে গেল। আর তার চাকায় পিষে মৃত্যু হল এক বৃদ্ধের। শুক্রবার দুপুরে রাজারহাটে এই ঘটনায় প্রশ্ন উঠছে, কী করে এটা সম্ভব হল। প্রশ্নের মুখে চালকের সচেতনতা ও জিপটির রক্ষণাবেক্ষণের বিষয়টিও।

Advertisement

রাজারহাট থানার সামনে দাঁড়ানো জিপটি আচমকা গড়াতে শুরু করে উল্টো দিকে পানের দোকানে দাঁড়ানো এক ক্রেতাকে ধাক্কা মারে। গুরুতর জখম অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হলে কিছুক্ষণ পরে মৃত্যু হয় অরুণ পাল (৬৫) নামে ওই বৃদ্ধের।

এই ঘটনা ঘিরে চাঞ্চল্য ছড়ানোর পাশাপাশিই উঠছে বেশ কিছু প্রশ্ন। প্রথমত, থানার সামনের গলিতে রাখা জিপটি হঠাৎ গড়াতে শুরু করল কেন? প্রত্যক্ষদর্শীরা জানান, জিপটি সকাল থেকেই ওই থানার সামনে রাখা ছিল। জায়গাটি ঢালু নয়। এমনকী, জিপটি উল্টো দিকের রাস্তায় যে পর্যন্ত এসেছে সেটুকু রাস্তাও ঢালু নয়। এলাকাবাসীদের প্রশ্ন, তা হলে জিপটি হঠাৎ গড়িয়ে গেল কী ভাবে? তবে কি কেউ ইচ্ছাকৃত ভাবে পিছন থেকে ঠেলে দিয়েছে?

Advertisement

প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানিয়েছে, জিপের চালক তখন জিপের কাছে ছিলেন না। চাবিও গাড়িতে লাগানো ছিল না। জিপ বন্ধ রাখলে জিপের চাবি যেখানে থাকে, সেখানেই ছিল চাবিটি। এখানেই প্রশ্ন উঠেছে চালকের সচেতনতা নিয়ে। তবে কি চালক জিপটিকে নিউট্রাল গিয়ারে রেখে চলে গিয়েছিলেন? নিউট্রালে থাকার ফলে কোনওভাবে জিপটি গড়াতে শুরু করে? চালক অবশ্য জিপটি নিউট্রালে থাকার কথা অস্বীকার করেছেন। সে ক্ষেত্রে প্রশ্ন উঠেছে, জিপটি নিউট্রালে না থেকেও যদি গড়াতে শুরু করে, তা হলে সেই জিপটি কতখানি চলার উপযোগী? জিপের রক্ষণাবেক্ষণ ঠিক মতো হয় কি? কারণ, ওই জিপ নিয়েই কিন্তু বিভিন্ন জায়গায় পুলিশ টহলদারিতে যায়। অরুণবাবুর পরিবারের দাবি,জিপটি কেন হঠাৎ গড়াতে শুরু করল তার প্রকৃত তদন্ত হোক।

উত্তর ২৪ পরগনার অতিরিক্ত পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায় বলেন, “তদন্ত চলছে। খতিয়ে দেখা হচ্ছে পুরো বিষয়টি।” প্রত্যক্ষদর্শীরা জানান, পুলিশের ওই জিপটি থানার সামনের গলিতে ডান দিক করে রাখা ছিল। হঠাৎ করেই সেটি গড়াতে শুরু করে। রাস্তার উল্টো দিকেই রয়েছে রাজারহাট পোস্ট অফিস। তার পাশেই পানের দোকানে দাঁড়িয়েছিলেন রাজারহাটের কাজিয়ালপাড়ার বাসিন্দা অরুণবাবু। তিনি কিছু বুঝে ওঠার আগেই জিপটি তাঁকে পানের দোকানের গায়ে পিষে দেয়। পুলিশ জানায়, স্থানীয় বাসিন্দারাই ওই বৃদ্ধকে প্রথমে রাজারহাটের একটি স্থানীয় হাসপাতালে নিয়ে যান। পরে সেখান থেকে তাঁকে নিউ টাউনের একটি নার্সিংহোমে স্থানান্তরিত করা হয়। বিকেলে সেখানেই তাঁর মৃত্যু হয়।

দুর্ঘটনায় মৃত্যু। গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক ফুটপাথবাসীর। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে ইএম বাইপাস সংলগ্ন উত্তর পঞ্চান্নগ্রাম এলাকায়। মৃতের নাম বিধানচন্দ্র হালদার (৩৮)। পুলিশ জানায়, ওই রাতে তিনটে নাগাদ একটি গাড়ি বিধানবাবুকে ধাক্কা মারে। পুলিশ রক্তাক্ত অবস্থায় ওই ব্যক্তিকে উদ্ধার করে ন্যাশনাল মেডিক্যাল কলেজে নিয়ে যায়। সেখানেই চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। দেহটি ময়না-তদন্তে পাঠানো হয়েছে। এই ঘটনায় শুক্রবার রাত পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি বলে জানায় পুলিশ। তবে গাড়িটি চিহ্নিত করার চেষ্টা করছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন