পুলিশকর্মীর বিরুদ্ধে সিপি-র কাছে অভিযোগ বিচারকের

কলকাতা পুলিশের এক কর্মীর বিরুদ্ধে খোদ পুলিশ কমিশনারের কাছে অভিযোগ জানালেন ব্যাঙ্কশাল আদালতের এক বিচারক। পুলিশ জানায়, ওই কনস্টেবল পলাতক। অভিযোগ পেয়ে তাঁকে ইতিমধ্যে সাসপেন্ডও করা হয়েছে বলে লালবাজার সূত্রের খবর। লালবাজারের সূত্রে জানা গিয়েছে, বিপ্লব সিংহ রায় ওরফে বিপ্লব রায় নামে কনস্টেবল পদমর্যাদার ওই কর্মী রিজার্ভ ফোর্সে কর্মরত। তাঁর বাড়ি পুরুলিয়ায়।

Advertisement

শমীক ঘোষ

শেষ আপডেট: ২৬ জুন ২০১৪ ০০:৪৬
Share:

কলকাতা পুলিশের এক কর্মীর বিরুদ্ধে খোদ পুলিশ কমিশনারের কাছে অভিযোগ জানালেন ব্যাঙ্কশাল আদালতের এক বিচারক। পুলিশ জানায়, ওই কনস্টেবল পলাতক। অভিযোগ পেয়ে তাঁকে ইতিমধ্যে সাসপেন্ডও করা হয়েছে বলে লালবাজার সূত্রের খবর।

Advertisement

লালবাজারের সূত্রে জানা গিয়েছে, বিপ্লব সিংহ রায় ওরফে বিপ্লব রায় নামে কনস্টেবল পদমর্যাদার ওই কর্মী রিজার্ভ ফোর্সে কর্মরত। তাঁর বাড়ি পুরুলিয়ায়। বিচারাধীন এক বন্দির মেয়ে বিপ্লবের বিরুদ্ধে ব্যাঙ্কশাল আদালতের এক বিচারকের কাছে এবং হেয়ার স্ট্রিট থানায় শ্লীলতাহানির চেষ্টার অভিযোগ দায়ের করেছেন। আরও অভিযোগ, ওই বন্দিকে জামিন করিয়ে দেওয়ার জন্য তাঁর মেয়ের কাছ থেকে মোটা টাকা ঘুষ হিসেবেও চেয়েছিলেন বিপ্লব।

লালবাজারের এক কর্তা জানান, গত ২১ জুন ঠাকুরপুকুরের বাসিন্দা এক তরুণী ব্যাঙ্কশাল আদালতের অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট (২) বিশ্বনাথ প্রামাণিকের কাছে লিখিত অভিযোগ করেন ওই কনস্টেবলের বিরুদ্ধে। তরুণীর অভিযোগ, বিপ্লব ও তাঁর কয়েক জন সঙ্গী তাঁকে জানান, টাকা দিলে তাঁরা তাঁর বাবার জামিন করিয়ে দেবেন। বিচারকের সঙ্গে তাঁদের দহরম রয়েছে বলেও বিপ্লব ওই তরুণীর কাছে দাবি করেন। এমনকী, ওই কনস্টেবল তাঁর মোবাইল ক্যামেরায় তরুণী ও তাঁর মায়ের ছবিও তোলেন।

Advertisement

পুলিশ জানিয়েছে, তরুণীর অভিযোগ পেয়ে বিচারক কোর্ট ইনস্পেক্টরের কাছে রিপোর্ট তলব করেন। কোর্ট ইনস্পেক্টরের নির্দেশ পেয়ে আদালতের নিরাপত্তায় নিযুক্ত এক এসআই বিপ্লবকে আটক করেন। খবর দেওয়া হয় হেয়ার স্ট্রিট থানায়। বিচারক নির্দেশ দেন, তরুণীর অভিযোগ নিয়ে অবিলম্বে অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। পুলিশের অভিযোগ, এক ফাঁকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে না জানিয়েই আদালত থেকে পালিয়ে যান বিপ্লব। কিন্তু আদালত চত্বরে ফেলে যান তাঁর মোবাইল ফোনটি। সেটি বাজেয়াপ্ত করেন কোর্ট ইনস্পেক্টর। তাঁর পালানোর ঘটনাটি বিচারকের কাছেও সবিস্তার জানানো হয়।

লালবাজারের এক কর্তা জানিয়েছেন, গত ২৩ জুন বিচারক বিশ্বনাথ প্রামাণিক ক্ষোভ প্রকাশ করে খোদ কলকাতার পুলিশ কমিশনার সুরজিৎ করপুরকায়স্থের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন ওই কনস্টেবলের বিরুদ্ধে। সে দিনই ডেপুটি কমিশনার (রিজার্ভ ফোর্স) বিপ্লবকে সাসপেন্ড করেন। তাঁকে পুলিশের উর্দি, বাসের পাস ইত্যাদি সামগ্রী অবিলম্বে অফিসে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন লালবাজারের কর্তারা। তাঁর বিরুদ্ধে বিভাগীয় তদন্তও শুরু করা হয়েছে।

লালবাজার সূত্রের খবর, এর আগেও বিপ্লবের বিরুদ্ধে এক পুলিশকর্তার অবর্তমানে তাঁর গাড়িতে চড়ে তোলা আদায়ের অভিযোগ উঠেছিল। ব্যারাকের পুলিশকর্মীরাও তাঁর বিরুদ্ধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে একাধিক দুষ্কর্মের অভিযোগ দায়ের করেছেন। লালবাজারের এক কর্তা জানান, ওই কনস্টেবলকে অবিলম্বে গ্রেফতারের চেষ্টা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন