বাসস্ট্যান্ডে বাস দাঁড়ানো মানা

যেখানে বাস দাঁড়ানোর কথা নয়, সেখানেই তৈরি হল সুসজ্জিত বাসস্ট্যান্ড। টনক নড়তেই বাসস্ট্যান্ড ঘিরে লিখে দেওয়া হয়েছে, ‘এখানে বাস দাঁড়াবে না।’ এ নিয়েই হয়েছে বিভ্রান্তি। প্রশ্ন, তবে কেন টাকা নষ্ট করে এটি হল? রাজারহাট-গোপালপুর পুরসভার অধীনে বাগুইআটি এলাকায় সম্প্রতি বেশ কয়েকটি বাসস্ট্যান্ড তৈরি হয়েছে।

Advertisement

আযর্ভট্ট খান

শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৫ ০০:০০
Share:

এই সেই বাসস্ট্যান্ড। —নিজস্ব চিত্র।

যেখানে বাস দাঁড়ানোর কথা নয়, সেখানেই তৈরি হল সুসজ্জিত বাসস্ট্যান্ড। টনক নড়তেই বাসস্ট্যান্ড ঘিরে লিখে দেওয়া হয়েছে, ‘এখানে বাস দাঁড়াবে না।’ এ নিয়েই হয়েছে বিভ্রান্তি। প্রশ্ন, তবে কেন টাকা নষ্ট করে এটি হল?

Advertisement

রাজারহাট-গোপালপুর পুরসভার অধীনে বাগুইআটি এলাকায় সম্প্রতি বেশ কয়েকটি বাসস্ট্যান্ড তৈরি হয়েছে। পুরসভা সূত্রে খবর, বিধায়কের এলাকা উন্নয়ন তলবিল থেকে একই নকশার দশটি বাসস্ট্যান্ড হয়েছে। প্রতিটির গায়েই লেখা হয়েছে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় মাননীয় কৃষিমন্ত্রী, রাজারহাট গোপালপুর বিধানসভার বিধায়ক পূর্ণেন্দু বসুর উদ্যোগে যাত্রী প্রতীক্ষালয়গুলি তৈরি হয়েছে। শুধু হলদিরাম বাসস্ট্যান্ডেই চারটি বাসস্ট্যান্ড হয়েছে। তারই একটিতে লেখা ‘এখানে বাস দাঁড়াবে না।’

যেখানে এটি করা হয়েছে সেখানে ট্রাফিক নিয়ম অনুযায়ী বাস দাঁড়ানোর কথা নয়। ওই স্টপেজ রয়েছে ভিআইপি রোডের সার্ভিস রোডে। নিয়ম অনুযায়ী সার্ভিস রোডের ‘বাস বে’ তে বাস দাঁড়ানোর কথা। সেই অনুযায়ী ওখানে একটা বাসস্ট্যান্ডও রয়েছে। বিধায়কে উদ্যোগে হলদিরাম স্টপেজে যে চারটি বাসস্ট্যান্ড হয়েছে সেখানে সার্ভিস রোডে একটি নতুন বাস দাঁড়ানোর ব্যবস্থা তো করা হয়েছেই সেই সঙ্গে ওই এলাকায় ভিআইপি রোডের উপরেও এয়ারপোর্ট অভিমুখী একটি বাসস্ট্যান্ড করা হয়েছে। এর পরেই অবশ্য লিখে দেওয়া হয়েছে ‘এখানে বাস দাঁড়াবে না।’

Advertisement

যদিও ওই বাসস্ট্যান্ড দেখে অনেক বাস ওখানে দাঁড়াতে শুরু করেছে বলে স্থানীয়েরা জানাচ্ছেন। তাঁদের প্রশ্ন, বাসস্ট্যান্ড যখন হল তখন ফের বন্ধ করে দেওয়া কেন? স্থানীয় বাসিন্দা শুভাশিস মণ্ডল বলেন, “এই স্টপেজে যে নতুন তিনটি বাসস্ট্যান্ড তৈরি হয়েছে সেগুলো প্রতিটাই হয়েছে পুরনো বাসস্ট্যান্ডের পাশে। এর ফলে কোনটি প্রকৃত বাসস্ট্যান্ড সেটা নিয়েও বিভ্রান্তি তৈরি হতে পারে। তবে সব থেকে বেশি বিভ্রান্তি হচ্ছে চার নম্বর বাসস্ট্যান্ড অর্থাৎ ভি আই পি রোডের এয়ারপোটর্র্ অভিমুখী বাসস্ট্যান্ড ঘিরে। কেন তৈরি হল আবার কেনই বা লিখে দেওয়া হল বাস দাঁড়াবে না সেটা বুঝতে পারছি না।”

যদিও বিধায়ক পূর্ণেন্দুবাবু বলেছেন, “ওখানে পুরনো বাসস্ট্যান্ডের পাশে নতুন যেগুলি তৈরি হয়েছে সেগুলি মানুষের চাহিদা থেকেই হয়েছে। জনসংখ্যা বাড়ছে। তাই বাসের জন্য প্রতীক্ষার সময় নতুন বাসস্ট্যান্ড কাজে আসবে। তবে ভিআইপি রোডের উপর এয়ারপোর্ট অভিমুখী যেটি তৈরি হয়েছে সেটা ভুল করে হয়েছে। তাই ওই বাসস্ট্যান্ডের পাশে লিখে দেওয়া হয়েছে এখানে বাস দাঁড়াবে না।” রাজারহাট গোপালপুর পুরসভার সহকারী ইঞ্জিনিয়ার মনোদীপ সরকার বলেন “হলদিরাম এলাকায় ভিআইপি রোড ও সার্ভিস রোডে সৌর্ন্দযায়নের কথা ভেবে চারটি বাসস্ট্যান্ড হয়েছিল। কিন্তু ট্রাফিক আইনে সমস্যা দেখা দেওয়ায় ওই বাসস্ট্যান্ডটি বন্ধ করে দেওয়া হয়েছে। এখন ডিসি ট্রাফিকের সঙ্গে কথা বলে ওখানে বাসস্ট্যান্ডের জায়গায় ডিসপ্লে বোর্ড লাগানোর পরিকল্পনা করা হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন