Koustav Bagchi

কৌস্তুভের গ্রেফতারি নিয়ে পুলিশ কমিশনারের রিপোর্টে অসন্তুষ্ট হাই কোর্ট, বলল, ‘এই আচরণ ঠিক নয়’

পুলিশি পদক্ষেপের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কৌস্তুভ বাগচী। সেই মামলায় কলকাতা পুলিশ কমিশনারের রিপোর্ট গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করল হাই কোর্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১৩:২৪
Share:

কৌস্তুভ মামলায় পুলিশ কমিশনারের রিপোর্ট গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করল কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

কংগ্রেস নেতা তথা আইনজীবী কৌস্তুভ বাগচীর গ্রেফতারিতে কলকাতার পুলিশ কমিশনারের রিপোর্টে অসন্তোষ প্রকাশ করল হাই কোর্ট। সোমবার রাজ্য সরকারের আইনজীবীর উদ্দেশে বিচারপতি রাজাশেখর মান্থা বলেন, ‘‘পুলিশ কমিশনারের রিপোর্ট গ্রহণযোগ্য নয়। রিপোর্টে ওই দিনের পুলিশের পদক্ষেপকে সমর্থন করা হয়েছে। কিন্তু সে দিন ঘটনাটি কী ঘটেছিল সবার তা জানা উচিৎ। এই রিপোর্ট মোতাবেক প্রশ্ন ওঠা স্বাভাবিক যে, পুলিশকে বেআইনি কাজ করতে কি উৎসাহ দিচ্ছেন পুলিশ কমিশনার? এই ধরনের আচরণ ঠিক নয়।’’

Advertisement

দু’পক্ষের আইনজীবীর উদ্দেশে বিচারপতি মান্থার মন্তব্য, ‘‘জনসমক্ষে এক জন আরেক জনের বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ করছেন, এটা কি খুব গ্রহণযোগ্য?’’ বিচারপতির মন্তব্য, পুলিশকে সতর্ক করার প্রয়োজন রয়েছে। আগামী ১২ এপ্রিলের মধ্যে রাজ্যের হলফনামা তলব করেছে আদালত। আগামী ২০ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি। ততদিন পর্যন্ত বহাল থাকবে অন্তর্বর্তী নির্দেশ। কৌস্তুভকে সিআইএসএফ নিরাপত্তা দিতে পারবে কিনা সোমবার কেন্দ্রের কাছে জানতে চেয়েছে আদালত।

Advertisement

গত ৩ মার্চ রাতে কৌস্তুভের ব্যারাকপুরের বাড়িতে হানা দিয়েছিল পুলিশ। হুমকি এবং অশান্তি ছড়ানোর অভিযোগে ৪ মার্চ সকালে তাঁকে গ্রেফতার করা হয়। ‘বিনা কারণে’ কলকাতার বড়তলা থানার পুলিশ তাঁকে গ্রেফতার করে বলে দাবি করেন কৌস্তুভ। কংগ্রেস নেতার গ্রেফতারি ঘিরে সরগরম হয়েছিল রাজ্য রাজনীতি। গ্রেফতারির দিন বিকেলে জামিনে মুক্তি পান কৌস্তুভ। এর পরই পুলিশের পদক্ষেপের বিরুদ্ধে হাই কোর্টের দ্বারস্থ হন কংগ্রেস নেতা।

এর আগে, এই মামলায় বিচারপতি মান্থা বলেছিলেন, ‘‘কৌস্তভ বাগচী একজন আইনজীবী এবং মুখ্যমন্ত্রীও সকলের মুখ্যমন্ত্রী। এই দুর্ভাগ্যজনক বিতর্কের শেষ হওয়া দরকার।’’ একই সঙ্গে পরামর্শ দিয়েছিলেন, ‘‘এই সমস্যার কোনও সমাধানসূত্র বার করা সম্ভব কিনা, তা নিয়ে আইনজীবীরা নিজেদের মধ্যে আলোচনা করুন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন