পাগলাঝোরায় ফের ধস, থমকাল টয় ট্রেন

পাঁচ বছর বন্ধ থাকার পরে চালু হয়েছিল শুক্রবার। কিন্তু শনিবারেই থমকে গেল শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত টয় ট্রেন চলাচল। কারণ, ধস। তবে আজ, রবিবার ফের পুরো পথেই ট্রেন চলবে বলে জানিয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। শুক্রবার দিনভর পাহাড়ে বৃষ্টি হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি ও দার্জিলিং শেষ আপডেট: ১৪ জুন ২০১৫ ০৩:৪১
Share:

ধস নেমে বন্ধ টয় ট্রেনের লাইন। পাগলাঝোরায়। ছবি: রবিন রাই।

পাঁচ বছর বন্ধ থাকার পরে চালু হয়েছিল শুক্রবার। কিন্তু শনিবারেই থমকে গেল শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত টয় ট্রেন চলাচল। কারণ, ধস। তবে আজ, রবিবার ফের পুরো পথেই ট্রেন চলবে বলে জানিয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে।

Advertisement

শুক্রবার দিনভর পাহাড়ে বৃষ্টি হয়েছে। কার্শিয়াঙের কাছে পাগলাঝোরায় এ দিন সকাল ৮টা নাগাদ ধস নামে। পাগলাঝোরার যে এলাকায় পাঁচ বছর আগে ধস নেমে লাইন উপড়ে গিয়েছিল, প্রায় সেখানেই পাহাড় থেকে বড় বড় পাথর ধসে পড়ে। সড়কপথের ক্ষতি না হলেও, ট্রেনের লাইনে পাথর পড়ে। রেলের দাবি, পাথর সরিয়ে এ দিন ট্রেন চালানোর ব্যবস্থা করা যেতে পারত। কিন্তু লাইনে কোনও ক্ষতি হয়েছে কি না তা খতিয়ে দেখতে এ দিন ট্রেন চলাচল বন্ধ রাখা হয়। ধসের জন্য এনজেপি থেকে ছাড়া টয় ট্রেনটি তিনধারিয়া থেকে ফিরে আসে। দার্জিলিং থেকে ছাড়া ট্রেনটি কার্শিয়াং থেকেই ফিরে গিয়েছে।

দার্জিলিং হিমালয়ান রেলওয়ের সহকারি বিভাগীয় বাস্তুকার (মেক্যানিক্যাল) বসন্তরাজ দিয়ালি বলেন, ‘‘লাইনে বড় কোনও ক্ষতি হয়নি। পাথর সরিয়ে দেওয়া হয়েছে।’’ শিলিগুড়ি জংশনের চিফ কর্মাশিয়াল ইন্সপেক্টর রাজদীপ বসুর আশ্বাস, ‘‘পুরো লাইন পরীক্ষা করা হয়েছে। ঝুঁকি নেওয়া হবে না বলেই এ দিন পুরো পথে ট্রেন চালানো হয়নি। তবে রবিবার স্বাভাবিক ভাবেই ট্রেন চলাচল করবে।’’

Advertisement

টয় ট্রেনে চেপে দার্জিলিং পৌঁছতে এ দিন সকালে নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌঁছে গিয়েছিলেন বিহারের বাসিন্দা সন্দীপ সিংহ ও রজনী কৌর। কিন্তু ধসের জন্যে ট্রেন তিনধারিয়ায় থেমে যেতে, বাধ্য হয়ে গাড়ি ধরেন তাঁরা। তাঁদের আফশোস, ‘‘পুরোটা পথ টয় ট্রেনে চেপে দার্জিলিঙে পৌঁছনোর স্বাদ নিতে পারলাম না!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন