KK

KK & Durga Puja: উত্তর কলকাতার নজরুল মঞ্চে কেকে-র ‘শেষ কনসার্ট’ দুর্গাপুজোয়

উত্তর কলকাতার কবিরাজ বাগানের শারদোৎসবে অভিনবত্বের ছোঁয়া। পুজোর থিমে কেকে। তাঁর গান থেকে শুরু করে ‘শেষ কনসার্টে’র আয়োজন থাকবে মণ্ডপে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১৩:২৮
Share:

উত্তর কলকাতার কবিরাজ বাগানের পুজোয় কেকে-র ‘শেষ কনসার্ট’। প্রতীকী ছবি

দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে গান গাওয়ার পরেই কলকাতায় প্রয়াত হন গায়ক কেকে। কিন্তু আগামী শারদোৎসবে তাঁরই ‘শেষ কনসার্ট’ দেখা যাবে উত্তর কলকাতায়। এ বার পুজোয় কবিরাজ বাগান শারদোৎসবের পুজোয় থিম হচ্ছেন – কেকে। যেহেতু নজরুল মঞ্চেই কেকে তাঁর শেষ অনুষ্ঠানটি করেছেন। তাই কবিরাজ বাগানের পুজো মণ্ডপটি তৈরি হবে একটি মঞ্চের আদলে। মণ্ডপটির নাম দেওয়া হবে নজরুল মঞ্চ। সেখানেই এলইডি স্ক্রিনে চালানো হবে নজরুল মঞ্চে কেকে-র শেষ অনুষ্ঠানটি। পুজোর কথা মাথায় রেখেই পৃথক ভাবে তৈরি করা হচ্ছে কেকে-র বিশাল মূর্তি, যা স্থান পাবে মণ্ডপে। ফাইবারের মূর্তিটি তৈরি করছেন শিল্পী মন্টি পাল। পুজোর দিনগুলিতে কবিরাজ বাগানের দুর্গোৎসবে বাজবে কেকে-র গাওয়া জনপ্রিয় গানগুলি।

Advertisement

পুজো কমিটির অন্যতম উদ্যোক্তা ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অমল চক্রবর্তী। যে গুরুদাস মহাবিদ্যালয়ের অনুষ্ঠানে গান গাওয়ার পরেই প্রয়াত হন কেকে সেই কলেজটিও এই ওয়ার্ডের অন্তর্গত। তাই প্রয়াত গায়কের স্মরণেই সেজে উঠবে তাদের ৫৭তম বর্ষের শারদোৎসব, এমনটাই জানিয়েছেন অমল। তাঁর ভাবনাতেই এমন অভিনব প্রয়াস নিয়েছে কবিরাজ বাগান পুজো কমিটি। কেকে-কে নিয়ে পুজোয় আরও বেশ কিছু চমক থাকছে, যা এখনই প্রকাশ্যে জানাতে নারাজ উদ্যোক্তারা।

অমল বলেন, ‘‘আমিও ৩১ মে-র অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলাম। কিন্তু যেতে পারিনি। শুনেছিলাম কেকে দারুন গান গেয়েছেন। তারপর তাঁর এমন পরিণতি হল! তাই এমন একজন মহান শিল্পীকে শ্রদ্ধা জানাতেই আমরা কেকে-কে পুজোর থিম হিসেবে রাখার সিদ্ধান্ত নিয়েছি।’’ আগামী ১ জুলাই রথযাত্রার দিন এই পুজো কমিটি তাঁদের খুঁটি পুজোর অনুষ্ঠান করে বাকি পরিকল্পনার কথা জানাবেন। এই পুজোয় প্রতিমা গড়বেন প্রদীপ রুদ্র পাল।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন