CPM

Civic poll: পুরভোটে জোটের কথা শুরুর ইঙ্গিত বিমানের

পুরভোট সংক্রান্ত প্রশ্নে বিমান বলেন, ‘‘জেলা স্তরে বিষয়টা আলোচনা হচ্ছে। পুরভোটে কী হবে, তা নিয়ে রাজ্য স্তরে বামফ্রন্টে আলোচনা হবে।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২১ ০৯:০০
Share:

ন্যাশনাল বুক এজেন্সির (এনবিএ) ই-কমার্স সাইটের উদ্বোধনী অনুষ্ঠানে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। নিজস্ব চিত্র।

আসন্ন পুরভোটে ফের কংগ্রেসের সঙ্গে জোট হবে কি না, সেই প্রশ্নে আলোচনায় বসতে চলেছে বামফ্রন্ট। তবে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু ইঙ্গিত দিয়ে রেখেছেন, জোটের পথেই তাঁরা এগোতে চান। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও জানিয়েছেন, বামেদের প্রস্তাব পেলে তাঁরা অবশ্যই দলে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন।

নভেম্বর বিপ্লবের বর্ষপূর্তির দিনে বামফ্রন্টের বাৎসরিক কর্মসূচি ছিল রবিবার। সেই কর্মসূচির অবসরেই পুরভোট সংক্রান্ত প্রশ্নে বিমানবাবু বলেছেন, ‘‘জেলা স্তরে বিষয়টা আলোচনা হচ্ছে। পুরভোটে কী করা হবে, তা নিয়ে রাজ্য স্তরে বামফ্রন্টে আলোচনা হবে। জোটের প্রশ্নেও সেখানে আলোচনা করতে হবে। সামনের সপ্তাহে বামফ্রন্টের বৈঠক হবে।’’ তবে একই সঙ্গে বিমানবাবু জানিয়েছেন, বিধানসভা নির্বাচনের আগে পুরভোটের প্রস্তুতি এক বার শুরু হয়েছিল। তখনই ৮০ বা ৯০% ক্ষেত্রে জোট সংক্রান্ত কথাবার্তা এগিয়েছিল। সেই আলোচনাই আবার শুরু করা যেতে পারে। পরে ন্যাশনাল বুক এজেন্সির (এনবিএ) ই-কমার্স সাইটের উদ্বোধনী অনুষ্ঠানের আসরেও প্রশ্নের জবাবে বিমানবাবু বলেছেন, জোট এবং পুরভোটের গোটা প্রস্তুতির বিষয়েই তাঁরা বামফ্রন্টে আলোচনা করে এগোবেন।

Advertisement

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীরবাবুর বক্তব্য, ‘‘আমরা জোট ভাঙিনি। জোট ভেঙে দিতে হবে, এমন কথাও বলিনি! বিধানসভার উপনির্বাচনে আমরা জোট রেখেই চলতে চেয়েছি। আমাদের দু’টি আসনে বামেরাই প্রার্থী দিয়েছিল। এখন পুরভোটের সময়ে জোটের ব্যাপারে প্রস্তাব পেলে আমরা আলোচনা করব।’’ কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্যের ব্যাখ্যা, পুরভোটের মতো স্থানীয় নির্বাচনে স্থানীয় পরিস্থিতিই অনেকটা নির্ণায়ক ভূমিকা নেয়। সেই জন্যই কংগ্রেস জেলা নেতৃত্বের মতামত চেয়েছে। জেলা নেতৃত্বের মত বুঝে প্রদেশ কংগ্রেস পদক্ষেপ করবে। এক দিকে বিজেপি এবং অন্য দিকে তৃণমূল কংগ্রেসের মোকাবিলায় বামেদের সঙ্গে সমঝোতা রেখে চলা উচিত বলেই প্রদীপবাবুরা মনে করেন।

জোট-আলোচনার বল ফের গড়ানোর তোড়জোড় শুরু হলেও বিধানসভা কেন্দ্রের সাম্প্রতিক ভোট ও উপনির্বাচনে কংগ্রেস এবং সিপিএম যে দু’টি আসনে তুলামূলক ভাবে ‘ভাল’ ফল করেছে, সেই দু’টি কেন্দ্রেই জোট ছিল না। ফলে, আবার জোটে ফিরে যাওয়া হবে নাকি একক ভাবে শক্তি পরীক্ষায় নামা হবে— সেই দ্বিমত বাম ও কংগ্রেস দুই শিবিরেই রয়েছে। সেই কারণেই আগাম পদক্ষেপ না করে দল ও ফ্রন্টের মধ্যে আলোচনা করে এগোতে চাইছেন বিমানবাবু, অধীরবাবুরা। তবে বিজেপির শক্তি ক্ষয়ের উল্টো দিকে সিপিএম জমি ফিরে পাওয়ার আশায় লড়াইয়ের রসদ পেলেও বাম শরিকদের হাল শোচনীয়। তাই ‘একক শক্তি’তে চলার সিদ্ধান্ত নেওয়াও এখন সহজ নয় বামেদের পক্ষে!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন