CPM

পথে প্রতিবাদ বামেদের, কমিশনকে কড়া চিঠিও

কোনও কারণ ছাড়াই টেনে-হিঁচড়ে পুলিশ কর্মীদের তুলে নিয়ে গিয়েছে বলে অভিযোগ করে বৃহস্পতিবার রাজ্য জুড়ে প্রতিবাদ কর্মসূচি নিয়েছিল বামফ্রন্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২১ ০৬:২৪
Share:

বাঁকুড়ায় সিপিএমের প্রতিবাদ মিছিল। নিজস্ব চিত্র।

পুরভোট নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের সামনে বিক্ষোভ দেখাতে গিয়ে পুলিশি ‘আক্রমণের’ প্রতিবাদে নামল বামফ্রন্ট। জেলায় জেলায় বৃহস্পতিবার পথে নেমে কমিশন ও পুলিশ-প্রশাসনের বিরুদ্ধে সরব হল তারা। সেই সঙ্গেই কড়া চিঠি পাঠানো হল রাজ্য নির্বাতন কমিশনারকে।

Advertisement

কলকাতায় পুরসভার নির্বাচনে ভোট লুঠ হয়েছে অভিযোগ করে এবং সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে অন্যত্র পুরভোটের দাবিতে বুধবার থেকে কমিশনের সামনে লাগাতার অবস্থান-বিক্ষোভের ডাক দিয়েছিল বামেরা। কিন্তু কমিশনের সামনে কর্মসূচির জন্য পৌঁছতেই বাম নেতা-কর্মীদের গ্রেফতার করা হয়েছিল। কোনও কারণ ছাড়াই টেনে-হিঁচড়ে পুলিশ নেতা-কর্মীদের তুলে নিয়ে গিয়েছে বলে অভিযোগ করে বৃহস্পতিবার রাজ্য জুড়ে প্রতিবাদ কর্মসূচি নিয়েছিল বামফ্রন্ট। কলকাতায় কয়েকটি করে ওয়ার্ড মিলিয়ে এ দিন একগুচ্ছ বিক্ষোভ মিছিল করেছে তারা। সিপিএমের বাঁকুড়া জেলা সম্মেলনে যোগ দিতে বিষ্ণুপুরে গিয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, দলের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী। সেখানেই এ দিন কলকাতার ঘটনার প্রতিবাদে মিছিল করেন সম্মেলনের প্রতিনিধিরা। মিছিলে ছিলেন অমিয় পাত্র, অজিত পতি, অভয় মুখোপাধ্যায় প্রমুখ।

বামফ্রন্টের তরফে রবীন দেব এ দিন রাজ্য নির্বাচন কমিশনারকে চিঠি দিয়ে বলেছেন, পুরভোট ঘিরে কমিশনের ভূমিকাকে ‘তিরস্কার’ করা ছাড়া আর কিছু বলা যায় না! চিঠিতে ফের দাবি করা হয়েছে, বিধানসভা ভোট ৮ দফায় হলেও গণনা হয়েছিল এক দিনে। আদালতে রাজ্য সরকার জানিয়েছে ২২ জানুয়ারি বাকি পুর-নিগম এবং ২৭ ফেব্রুয়ারি পুরসভাগুলির ভোট হবে। ওই পুরভোটকে দু’দফা হিসেবে গণ্য করে এক দিনেই ভোট-গণনা করা হোক। ভোট এমন সময়ে ঘোষণা করা হয়েছে, যাতে আগামী ৫ জানুয়ারি নতুন ভোটার তালিকা প্রকাশ হলে তাকে ধরে নির্বাচন হবে না— এই সিদ্ধান্তেরও কড়া সমালোচনা করেছেন রবীনবাবু। সেই সঙ্গে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সর্বদল বৈঠক ডাকার দাবিও জানানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন