Deucha Panchami

Deucha Panchami: ডেউচা নিয়ে শ্বেতপত্র দাবি

জমি নেওয়ার ক্ষেত্রে জমি অধিগ্রহণ আইন ২০১৩-কে মান্যতা দিয়ে গ্রামসভা ও পঞ্চায়েতের সম্মতি নেওয়া হয়েছে কি না, তা-ও জানাতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ১১:২০
Share:

প্রতীকী ছবি।

পরিবেশের ক্ষতি করে, বহু মানুষকে তাঁদের ভিটেমাটি-জীবিকা ও সংস্কৃতি থেকে উচ্ছেদ করে ডেউচা-পাঁচামিতে খোলামুখ খনি প্রকল্পের বিরোধিতা করল সিপিআই (এম-এল) লিবারেশন। তাদের আশঙ্কা, বিদ্যুৎ ঘাটতি মেটানোর নামে এই কয়লা খনির প্রকল্পের কথা বলা হলেও শেষ পর্যন্ত রাশ চলে যেতে পারে আদানি গোষ্ঠীর হাতে। লিবারেশনের রাজ্য সম্পাদক অভিজিৎ মজুমদারের দাবি, ওই খনি প্রকল্পের জন্য পরিবেশ ও সামাজিক প্রভাব সম্পর্কিত সমীক্ষা রিপোর্ট এবং পুনর্বাসন সংক্রান্ত যাবতীয় তথ্য শ্বেতপত্র প্রকাশ জানাক রাজ্য সরকার। জমি নেওয়ার ক্ষেত্রে জমি অধিগ্রহণ আইন ২০১৩-কে মান্যতা দিয়ে গ্রামসভা ও পঞ্চায়েতের সম্মতি নেওয়া হয়েছে কি না, তা-ও জানাতে হবে। পরিবেশ-প্রকৃতির দীর্ঘস্থায়ী ক্ষতি ও স্থানীয় মানুষদের উচ্ছেদ ও ভীতি প্রদর্শনের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে প্রথমে কলকাতায় ও পরে কয়েকটি জেলা শহরে পরিবেশবিদ, খনি বিজ্ঞানী ও সমাজকর্মীদের নিয়ে গণ-কনভেনশন করবে লিবারেশন।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন