general-election-2019/west-bengal

এক ভোট ফুরোতেই ফের ভোট

নওদায় বাম শরিক আরএসপি সিরাজুল ইসলামকে প্রার্থী ঘোষণা  করেছে। নওদার ব্লক কংগ্রেস সভাপতি সুনীল মণ্ডল বলেন, ‘‘মঙ্গলবার রাতে প্রার্থী ঘোষণা হওয়ার কথা।’’ 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কান্দি ও নওদা শেষ আপডেট: ০১ মে ২০১৯ ০৬:৫০
Share:

মঙ্গলবার বহরমপুরে প্রশাসনিক ভবনে মনোনয়নপত্র জমা দিলেন নওদার আরএসপি প্রার্থী সিরাজুল ইসলাম মণ্ডল। নিজস্ব চিত্র

কিঞ্চিৎ নির্বিঘ্নেই সদ্য ফুরিয়েছে মুর্শিদাবাদের তিনটি লোকসভা কেন্দ্রের নির্বাচন, আর তা শেষ হতেই শুরু হয়েছে নওদা এবং কান্দির বিধানসভা ভোটের প্রস্তুতি।

Advertisement

ডেভিড না অধীর— থেকে প্রশ্নটা সরে গিয়েছে কান্দির উপ নির্বাচনে প্রার্থী কে। প্রায় একই প্রশ্ন উঁকি দিতে শুরু করেছে নওদায়। কান্দিতে ইতিমধ্যেই বিজেপি তাদের প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে। কান্দি বিধানসভায় বামেদের শরিক দল সিপিআই’ও তাদের প্রার্থী স্থির করে ফেলেছে।

প্রশ্নটা সেখানে নয়, কংগ্রেসের ‘গড়’ হিসেবে পরিচিত কান্দি কার দখলে যায় তা এখন ঝুলে রয়েছে তৃণমূলের প্রার্থী নির্বাচনের দিকে।

Advertisement

কান্দি দীর্ঘ দিন ধরেই দখলে ছিল কান্দির রাজা কংগ্রেসের অতীশচন্দ্র সিনহার দখলে। ২০০৬ সালে ওই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী অতীশবাবুর বিরুদ্ধে গোঁজ প্রার্থী হিসাবে অধীর তাঁর প্রিয় পাত্র অপূর্ব সরকারকে (ডেভিড) প্রার্থী করেন। অতীশবাবুকে পরাজিত করে ডেভিডকে জয়ী করে বিধানসভায় পাঠান অধীর। তার পরে, ২০১১ এবং ২০১৬, দু’টি বিধানসভাই কংগ্রেসের টিকিটে জয়ী হন ডেভিড।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

২০১৫’য় কান্দি পুরসভায় কংগ্রেস ক্ষমতা দখলের পর পুরপ্রধান কে হবেন তা নিয়েই কংগ্রেসের মধ্যে ফাটল দেখা দেয়। কারণ, ওই পুরসভার পুরপ্রধান গৌতম রায়কে পুনরায় পুরপ্রধান করার কথা আগেই ঘোষণা করেছিলেন অধীর। কিন্তু পুরবোর্ড গঠনের দিন ডেভিডকে পুরপ্রধান ও গৌতমকে উপ-পুরপ্রধান করার নির্দেশ আসে। আর ওই দিন থেকেই কান্দি শহর কংগ্রেসের মধ্যে ভাঙন শুরু হয়।

অধীরের সঙ্গে বিরোধের জেরে ডেভিডও দল ছাড়ে। তা হলে এ বার কংগ্রেসের প্রার্থী কে? প্রশ্নটা এখনও উত্তরের খোঁজ করছে।নওদায় বাম শরিক আরএসপি সিরাজুল ইসলামকে প্রার্থী ঘোষণা করেছে। নওদার ব্লক কংগ্রেস সভাপতি সুনীল মণ্ডল বলেন, ‘‘মঙ্গলবার রাতে প্রার্থী ঘোষণা হওয়ার কথা।’’

সিপিএম কী করবে? এই প্রশ্ন নওদা জুড়ে। তারা লোকসভায় কংগ্রেসের সঙ্গে ভোট করেছে। আরএসপির বিরুদ্ধে ভোট দেওয়ার আবেদন জানিয়েছে। সিপিএমের জেলা কমিটির সদস্য শমিক মণ্ডল বলেন, ‘‘রাজ্য নেতৃত্ব এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। তবে এই কেন্দ্রে সিপিএম আগে কোনও দিন প্রার্থী দেয়নি।’’

তবে মঙ্গলবার রাতে জল্পনার অবসান ঘটিয়ে দেন তৃণমূলের মুর্শিদাবাদের জেলা পর্যবেক্ষেক তথা পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি বলেন, ‘‘উপ নির্বাচনে কান্দিতে প্রার্থী করা হয়েছে কান্দি পুরসভার কাউন্সিলর গৌতম রায়কে। আর নওদায় প্রার্থী করা হয়েছে জেলা পরিষদ সদস্য সাইনা মমতাজকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন