পৃথক সাইট মুর্শিদাবাদে

এ ক্ষেত্রে অন্যান্য জেলাকে পিছনে ফেলে দিচ্ছে মুর্শিদাবাদ। সেখানে আসন্ন ভোটের জন্যই আলাদা সাইট করেছে তারা। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৯ ০৩:৫৫
Share:

প্রতীকী ছবি।

ভোটের খুঁটিনাটি তথ্য ওয়েবসাইটে রাখা হয় আমজনতার জন্য। বিভিন্ন জেলার নিজস্ব যে-সব সাইট আছে, তাতেই ভোট সংক্রান্ত তথ্য আলাদা লিঙ্কে দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে অন্যান্য জেলাকে পিছনে ফেলে দিচ্ছে মুর্শিদাবাদ। সেখানে আসন্ন ভোটের জন্যই আলাদা সাইট করেছে তারা।

Advertisement

ভোটার তালিকায় নারী-পুরুষ অনুপাত বৃদ্ধির ক্ষেত্রে রাজ্যের গড় হারকে ছাপিয়ে গিয়েছিল মুর্শিদাবাদ। ১৮-১৯ বছরের ভোটারদের নাম তালিকাভু্ক্ত করার ক্ষেত্রে অন্যদের টেক্কা দিয়েছিল তারা। এ বার ভোট সংক্রান্ত বিষয়ে তালিকা কিংবা সচেতনতা বা অন্য খুঁটিনাটি বিষয়ের জন্য একটি পৃথক সাইট তৈরি করল জেলা প্রশাসন। ভোটের পরেই সেটি বন্ধ করা হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

এমন উদ্যোগের কারণ হিসেবে জেলাশাসক তথা জেলা নির্বাচনী অফিসার পি উলাগানাথন বলেন, ‘‘একটি সাইটের মধ্যে আলদা লিঙ্ক থাকলেও তা খুঁজে তথ্য পেতে সমস্যা হতে পারে। ভোটের জন্য একটি পৃথক সাইট থাকলে প্রয়োজনীয় তথ্য সকলেই দ্রুত খুঁজে পাবেন। সেই উদ্দেশেই পৃথক ওয়েবসাইট তৈরি করা হয়েছে।’’ অন্যান্য জেলায় একটি ওয়েবসাইটের মধ্যেই সব তথ্য রয়েছে। অর্থাৎ জেলার অন্য বিষয়ের সঙ্গে রয়েছে নির্বাচনের বিষয়টি। নির্বাচনী বিধিভঙ্গ সংক্রান্ত অভিযোগের সত্যতা যাচাই করতে ঘটনাস্থলে পৌঁছে যাবে ফ্লাইং স্কোয়াড। সে-ক্ষেত্রে জংলা রঙের বিশেষ গাড়ির ব্যবস্থা করেছে মুর্শিদাবাদ।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন