হলফনামায় ভুল! বেগ দিতে পারে আয়করও

প্রতিটি হলফনামায় নজর রাখবে আয়কর দফতর। প্রয়োজন অনুযায়ী জাতীয় নির্বাচন কমিশনকে জানাবে তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৯ ০৩:৫২
Share:

প্রতীকী ছবি।

প্রথম দফার নির্বাচনের জন্য আজ, সোমবার মনোনয়নপত্র জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে। মনোনয়নপত্রের হলফনামায় আয়কর রিটার্ন সংক্রান্ত বিষয়ে ভুলচুক থাকলে সমস্যায় পড়তে পারেন প্রার্থী। কারণ, প্রতিটি হলফনামায় নজর রাখবে আয়কর দফতর। প্রয়োজন অনুযায়ী জাতীয় নির্বাচন কমিশনকে জানাবে তারা।

Advertisement

এ বারেই প্রথম হলফনামায় বিগত পাঁচ বছরের আয়কর, বিদেশে থাকা সম্পত্তি বা বিদেশের ব্যাঙ্ক বা অন্য কোনও প্রতিষ্ঠানে লগ্নি বা আমানতের তথ্য দিতে হচ্ছে প্রার্থীকে। অবিভক্ত পরিবারের প্রধান হলে তার আয়ের তথ্যও হলফনামায় উল্লেখ করতে হবে। প্রতিটি হলফনামা কমিশনের ওয়েবসাইটে জমা পড়ার সঙ্গে সঙ্গেই তা ডাউনলোড করে পরীক্ষানিরীক্ষা শুরু করবে আয়কর দফতর। ভুলচুক ধরা পড়লে প্রয়োজনীয় পদক্ষেপ করতে পারে তারা।

বস্তুত, আদর্শ নির্বাচনী বিধি বলবৎ হওয়ার কয়েক দিন আগে থেকেই দেশের সব বিমানবন্দরে ২৪ ঘণ্টা নজরদারি শুরু করেছে আয়কর দফতর। কারও কাছ থেকে ১০ লক্ষের বেশি টাকা উদ্ধার হলে সিআইএসএফ বা শিল্প নিরাপত্তা বাহিনীর অফিসারেরা সঙ্গে সঙ্গে তা দায়িত্বপ্রাপ্ত আয়কর আধিকারিকদের জানাবেন। দ্বিতীয় দফায় কয়েক দিন আগে খরচে নজরদারি (এক্সপেন্ডিচার মনিটরিং)-র বিষয়ে বিমানবন্দর কর্তৃপক্ষ, এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি), আয়কর (ইনভেস্টিগেশন), আবগারি, পূর্ব রেল, মেট্রো রেলের সঙ্গে বৈঠক করেন রাজ্য মুখ্য নির্বাচনী অফিসার (সিইও) আরিজ আফতাব এবং তাঁর দফতরের অন্য কর্তারা। সেখানে এই সব বিষয়ে সবিস্তার আলোচনা হয়।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

বিমানবন্দরগুলির নিরাপত্তার দায়িত্বে থাকা বুরো অব সিভিল এভিয়েশন সিকিয়োরিটি (বিসিএএস)-র একটি নির্দেশিকা ইতিমধ্যেই সব বিমানবন্দরে পৌঁছে গিয়েছে। বড় অঙ্কের টাকা ছাড়াও সোনা, অস্ত্র নিয়ে যাতায়াত করা হচ্ছে কি না, সে-দিকেও নজরে রাখতে বলা হয়েছে। নির্ধারিত যে-সব বিমান ওঠানামা করে, তার বাইরে অন্য কোনও বিমান ওঠানামা করলে তার সম্পর্কে স্থানীয় পুলিশ-প্রশাসন, আয়কর দফতর এবং বিসিএএস-কে জানাতে হবে। এই দায়িত্ব বর্তেছে বিমানবন্দর কর্তৃপক্ষ, এটিসি এবং ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)-এর উপরে। সেই সঙ্গে চার্টার্ড বিমানগুলির উপরে বাড়তি নজর রাখবেন কর্তৃপক্ষ। সেই বিষয়ে তাঁরা সংশ্লিষ্ট জেলার নির্বাচন অফিসারকে অবহিত করাবেন।

রাজ্যের যে-কোনও বিমানবন্দর ছাড়াও প্রত্যন্ত কোনও ছোট রানওয়ে বা হেলিপ্যাডে ছোট বিমান বা হেলিকপ্টার নামার খবর থাকলে তা নামার অন্তত আধ ঘণ্টা আগে জানাতে হবে কমিশন ও পুলিশ-প্রশাসনকে। সেই সব ছোট বিমান ও হেলিকপ্টারে তল্লাশি চালানোর নির্দেশ দিয়েছে বিসিএএস। এই নির্দেশ কার্যকর হচ্ছে কি না, তা দেখতে বিসিএএসের প্রতিনিধিদল সব বিমানবন্দরেই মাঝেমধ্যে হানা দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন