প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীর মঞ্চ নিয়ে তরজা

সামনের রবিবার মোদীর সভা। সোমবার মমতার। মাঠের উত্তর দিকে তৃণমূলের মঞ্চ বাঁধার কাজ শুরু হয়ে গিয়েছে। মঞ্চের সামনে বাঁশের ছাউনিও খানিকটা করা হয়েছে।

Advertisement

নমিতেশ ঘোষ

শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৯ ০৪:০৪
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ

এ বার একই মাঠে পরপর দু’দিন সভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম দফার ভোটের মুখে কোচবিহারের রাসমেলা ময়দানে দু’জনের এই দ্বিতীয় দফার টক্করের আগেই মাঠ নিয়ে শুরু হয়ে গিয়েছে তরজা।

Advertisement

সামনের রবিবার মোদীর সভা। সোমবার মমতার। মাঠের উত্তর দিকে তৃণমূলের মঞ্চ বাঁধার কাজ শুরু হয়ে গিয়েছে। মঞ্চের সামনে বাঁশের ছাউনিও খানিকটা করা হয়েছে। যদিও ত্রিপল এখনও পড়েনি। বৃহস্পতিবার সন্ধেয় বিজেপি দাবি করে, তৃণমূলের ওই মঞ্চ সরিয়ে দিতে হবে। বিজেপির জেলা সভাপতি মালতী রাভার বক্তব্য, ‘‘আমরা ইতিমধ্যেই ওই মাঠে প্রধানমন্ত্রীর সভা করার জন্য অনুমতি নিয়েছি। তা হলে ওই মাঠে কেন অন্য দলের মঞ্চ থাকবে?’’ বিজেপির বক্তব্য, প্রধানমন্ত্রীর সভার ক্ষেত্রে নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। প্রধানমন্ত্রীর নিরাপত্তারক্ষীরা যা বলবেন, তেমন ভাবেই মঞ্চ বাঁধার কাজ করতে হবে। সে ক্ষেত্রে তৃণমূলের মঞ্চটি বাধা তৈরি করবে বলেই তাঁদের মত।

তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষের পাল্টা বক্তব্য, ‘‘অনেক দিন আগেই মুখ্যমন্ত্রীর সভার জন্য আমরা অনুমতি নিয়ে নিয়েছি। তাই সভামঞ্চ তৈরির কাজও শুরু হয়ে গিয়েছে।’’ রবীন্দ্রনাথবাবুর বক্তব্য, বিজেপি যে দাবি করছে, তা মেনে কাজ করা কার্যত অসম্ভব। তাঁর কথায়, ‘‘বিজেপির সভা রবিবার। তার পরে মাত্র কয়েক‌ ঘণ্টার মধ্যে নতুন করে মুখ্যমন্ত্রীর সভামঞ্চ তৈরি করা অসম্ভব।’’ তিনি বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর নিরাপত্তার সঙ্গেও কোনও সমঝোতা করা যায় না।’’ তাই তাঁর বক্তব্য, বিজেপি বরং অন্য কোনও মাঠে সভা করুক। বিজেপি অবশ্য তাতে রাজি নয়। তাদের বক্তব্য, রাসমেলার মাঠেই মোদীর সভা হবে।

Advertisement

বিজেপির মূল আপত্তি রাসমেলা ময়দানে তৃণমূলের মঞ্চের সামনের বাঁশের ছাউনি নিয়েই। তাদের দাবি, তৃণমূল যে ভাবে ছাউনিটি করেছে, তাতে বিজেপির সমর্থকদের বসতে অসুবিধা হবে। বিজেপির এক নেতার কথায়, রাসমেলার ময়দানে লক্ষাধিক মানুষের জমায়েত হতে পারে। কিন্তু তৃণমূলের মঞ্চ ও ওই ছাউনি থাকলে লোক বসার জায়গা অনেক কমে যাবে। তাদের দাবি, তৃণমূল সুকৌশলে নিজেদের মঞ্চ আগে বেঁধেছে, যাতে মোদীর সভায় ভিড় কম হয়। তবে তৃণমূল নেতারা জানান, মোদীর সভা কবে হবে, তা জানার আগেই তাঁরা মুখ্যমন্ত্রীর সভার অনুমতি নিয়ে তার মঞ্চ বাঁধার কাজও শুরু করে দিয়েছেন।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

এই প্রসঙ্গে এ দিন রাতে জেলা প্রশাসন কোনও মন্তব্য করতে চায়নি। তবে প্রশাসনিক সূত্রের খবর, বিজেপিকে রাসমেলা ময়দানেরই লাগোয়া সার্কাস ময়দানে সভা করার পরামর্শ দেওয়া হয়েছিল। বিজেপি তা মানতে চায়নি। তাদের দাবি, সার্কাস ময়দান রাসমেলা ময়দানের মতো বড় মাঠ নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন