আলোচনায় সেই ভারতী

ভারতীর প্রতিক্রিয়া, ‘‘প্রদীপদার সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক ভাল। প্রদীপদাকে শ্রদ্ধা করি। উনি গুরুজন হিসেবে ভুলভাল কিছু কথা বলে দিয়েছেন। আমি কিছু মনে করলাম না।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

ঘাটাল শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৯ ০০:৪১
Share:

মহিলাদের সঙ্গে ভারতী ঘোষ। দাসপুরের চকসুন্দর গ্রামে। ছবি: কৌশিক সাঁতরা

পাশের জেলার একটি লোকসভা কেন্দ্রের প্রার্থী তিনি। তবু ঝাড়গ্রামে কংগ্রেসের কর্মী সম্মেলনে ঘুরে ফিরে এল জেলার প্রাক্তন পুলিশ সুপার ভারতী ঘোষের নাম।

Advertisement

রবিবার ঝাড়গ্রামের দেবেন্দ্রমোহন হলে ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী যজ্ঞেশ্বর হেমব্রমের সমর্থনে এক নির্বাচনী প্রস্তুতি সভা হয়। মূল বক্তা ছিলেন কংগ্রেসের সাংসদ প্রদীপ ভট্টাচার্য। সেখানে প্রদীপকে বলতে শোনা যায়, ‘‘ভারতীর প্রতি আমার ব্যক্তিগত রাগ নেই। ওঁর স্বামী যখনই আমাকে ফোন করেন, তখনই আমি দেখি কোনও সিআইডির লোক আমার বাড়ির সামনে দাঁড়িয়ে আছে। ভাবে হয়তো ভারতী আমার সঙ্গে দেখা করবে। আমার সঙ্গে দেখা করে কী লাভ? আমি তো ভারতীকে কংগ্রেসে নিতে পারব না। আমি ভারতীকে দলে নিলে আমার কর্মীরা আমাকে ঢিল মারবে।’’

ভারতীর প্রতিক্রিয়া, ‘‘প্রদীপদার সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক ভাল। প্রদীপদাকে শ্রদ্ধা করি। উনি গুরুজন হিসেবে ভুলভাল কিছু কথা বলে দিয়েছেন। আমি কিছু মনে করলাম না।’’ ঘাটাল লোকসভা কেন্দ্র থেকে বিজেপির হয়ে লড়ছেন ভারতী। তা হলে কেন ঝাড়গ্রামে প্রচারে সমালোচনার নিশানা করা হচ্ছে তাঁকে? স্থানীয় কংগ্রেস নেতৃত্বের ব্যাখ্যা, পুলিশ সুপারের দায়িত্বে থাকাকালীন ভারতীর ভূমিকা সকলেই জানেন। শাসক দলের মদতেই যে তিনি এ সব কাজ করেছিলেন প্রচারে তাই বলা হচ্ছে। রবিবার বিকেলে মেদিনীপুর শহরে কর্মী বৈঠক করেন কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

রামবিলাস পাসোয়ান ও মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন পুরুলিয়া থেকে ঝাড়গ্রাম হয়ে ভদ্রক রেলপথ হওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন বলে দাবি করেন প্রদীপ। কংগ্রেস প্রার্থীকে জেতালে ওই রেলপথের বাস্তাবায়ন হবেই বলে দাবি করেন প্রদীপ। কংগ্রেস কেন্দ্রের ক্ষমতায় এলে ঝাড়গ্রাম এলাকাকে সংবিধানের পঞ্চম তফসিলে অন্তর্ভুক্ত করা হবে বলেও জানান প্রদীপ।

নেতাইয়ে শহিদ বেদিতে মালা দিয়ে লালগড়ে প্রচার শুরু করলেন ঝাড়গ্রাম কেন্দ্রের তৃণমূল প্রার্থী বিরবাহা সরেন। প্রথমে লালগড়ে তৃণমূলের দলীয় কার্যালয়ে যান বিরবাহা। এরপর নেতাইয়ে গিয়ে শহিদ বেদীতে মালা দেন। রামগড়ে কর্মিসভা করেন। পরে বিনপুর শিবমন্দির চকে সভা করেন বিরবাহা।

চন্দ্রকোনা রোডে কর্মী সমর্থকদের নিয়ে মিছিলে হাঁটেন ঝাড়গ্রাম কেন্দ্রের সিপিএম প্রার্থী দেবলীনা হেমব্রম। দলীয় কার্যালয় থেকে শুরু হওয়া মিছিল চৌরাস্তা হয়ে চন্দ্রকোনা রোডের বিভিন্ন রাস্তা পরিক্রমা করে। ঝাড়গ্রাম কেন্দ্রের বিজেপি প্রার্থী কুনার হেমব্রম এ দিন গোয়ালতোড় উত্তর মণ্ডলের কর্মীদের নিয়ে আলোচনা করেন। এ দিন বিকেলে গড়বেতার ময়রাকাটাতে দলের নির্বাচনী কার্যালয়ের উদ্বোধন করেন। গড়বেতার হলদিনালায় তৃণমূল প্রভাবিত মাধ্যমিক শিক্ষাকেন্দ্রের সংগঠনের পক্ষ থেকে সভা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন