কড়া নিরাপত্তায় স্ট্রংরুমে বন্দি ইভিএম

স্ট্রংরুমের নিরাপত্তা ব্যবস্থা মজবুত করার কাজ রবিবার শেষ দফার নির্বাচন চলাকালীন সময়েই শুরু হয়ে গিয়েছিল। সে দিন দুপুরেই ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রের সামনে দাঁড়িয়ে দেখা যায়, গাড়িতে চাপিয়ে নিয়ে আসা হয়েছে কলকাতা পুলিশের ডগ স্কোয়াডের দু’টি কুকুরকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০১৯ ০৩:১৩
Share:

প্রহরা: স্ট্রংরুমের সামনে জওয়ানেরা। সোমবার, আলিপুরের হেস্টিংস হাউসে। ছবি: সুমন বল্লভ

নির্বাচন শেষ। এ বার ফলাফল সামনে আসার পালা। তার আগে নির্বাচনে অংশ নেওয়া বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীদের ভাগ্য ইভিএমে বন্দি রয়েছে। তাই নির্বাচন শেষ হওয়ার পরপরই কাজ শুরু হয়ে গিয়েছে সেই সব ইভিএম কড়া পাহারার মধ্যে রাখার। পুলিশ কুকুর থেকে শুরু করে কেন্দ্রীয় বাহিনী— সব কিছুই মোতায়েন করা হয়েছে কলকাতা শহরে থাকা স্ট্রংরুমগুলিকে পাহারা দেওয়ার কাজে।

Advertisement

স্ট্রংরুমের নিরাপত্তা ব্যবস্থা মজবুত করার কাজ রবিবার শেষ দফার নির্বাচন চলাকালীন সময়েই শুরু হয়ে গিয়েছিল। সে দিন দুপুরেই ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রের সামনে দাঁড়িয়ে দেখা যায়, গাড়িতে চাপিয়ে নিয়ে আসা হয়েছে কলকাতা পুলিশের ডগ স্কোয়াডের দু’টি কুকুরকে। ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রেই তৈরি হয়েছে উত্তর কলকাতা লোকসভা কেন্দ্রের স্ট্রংরুম। হ্যান্ডলারদের নির্দেশ পেয়েই কুকুর দু’টি স্টেডিয়ামের ভিতরে ঢুকে তল্লাশির কাজ শুরু করে দিল। রবিবার রাত থেকে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে ইভিএম রাখা আছে। কলকাতা পুলিশ জানায়, শুধু ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্র নয়। কলকাতা পুলিশের অধীনে ইভিএম রাখা আছে এমন দশটি জায়গায় রবিবার বিকেল ওই তল্লাশি চলেছে। ছ’টি স্নিফার ডগ নিয়ে গিয়ে কলকাতা পুলিশের বম্ব ডিটেকশন স্কোয়াড ওই তল্লাশি করেছে।

লালবাজার জানিয়েছে, ডগ স্কোয়াড ছাড়াও ইভিএম পাহারার কাজে ওয়ান প্ল্যাটুন (২৪ জন জওয়ান) কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রয়েছে। স্ট্রংরুমগুলিতে কেন্দ্রীয় বাহিনী, নির্বাচন কমিশনের প্রতিনিধি কিংবা পর্যবেক্ষক ছাড়া আর কারও ঢোকার অনুমতি নেই। সিসি ক্যামেরার নজরদারিও চলছে। এক পুলিশকর্তা জানান, ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে রয়েছে কলকাতা উত্তরের সব ইভিএম, ডায়মন্ড হারবার কেন্দ্রের ভোটদাতাদের রায় বন্দি হয়ে আছে আলিপুর হেস্টিংস হাউসে। যাদবপুর কেন্দ্রের প্রার্থীদের ভাগ্য বন্দি রয়েছে বিজয়গড়ের জ্যোতিষ রায় কলেজে। এ ছাড়া কলকাতা দক্ষিণের সাতটি বিধানসভা কেন্দ্রের ইভিএম সাতটি পৃথক জায়গায় রাখা হয়েছে কঠোর নিরাপত্তায়।

Advertisement

ইভিএম যেখানে রাখা হয়েছে সেখানেই আগামী বৃহস্পতিবার ভোট গণনা হবে। লালবাজার জানিয়েছে, ভোট গণনা কেন্দ্রের জন্য ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। প্রথম স্তর অর্থাৎ গণনা কেন্দ্রের কাছে থাকবেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা। এর জন্য ১৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে। দ্বিতীয় স্তরে গণনাকেন্দ্রের গেটের বাইরে একশো মিটারের মধ্যে থাকবে কলকাতা পুলিশের সশস্ত্র বাহিনী। তার পরে বাঁশের ব্যারিকেডের বাইরে থাকবেন আইন শৃঙ্খলা রক্ষার দায়িত্বপ্রাপ্ত অফিসার ও কর্মীরা। যাঁরা প্রথম দফায় তল্লাশি চালিয়ে পরিচয়পত্র দেখে ভিতরে যেতে দেবেন এজেন্ট বা প্রতিনিধিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন