ইভিএম সুরক্ষিত করতে বদলানো হচ্ছে রবার বুশ

এ বার রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রে ইলেকট্রনিকস কর্পোরেশন অব ইন্ডিয়া লিমিটেড (ইসিআইএল) নির্মিত এম-থ্রি ইভিএম ব্যবহার হবে।

Advertisement

প্রদীপ্তকান্তি ঘোষ

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০১৯ ০৪:১৭
Share:

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্টে। এহেন পরিস্থিতিতে ইভিএম-কে আরও সুরক্ষিত রাখার উদ্যোগ নিল নির্বাচন কমিশন। এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার সময় বা অন্য কোনও কারণে ঝাঁকুনি লাগলে ইভিএম-এর যাতে কোনও ক্ষতি না-হয় সে জন্য যন্ত্রগুলিতে আরও উন্নত মানের রবার বুশ বা প্যাড লাগানোর নির্দেশ দিয়েছে তারা।

Advertisement

এ বার রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রে ইলেকট্রনিকস কর্পোরেশন অব ইন্ডিয়া লিমিটেড (ইসিআইএল) নির্মিত এম-থ্রি ইভিএম ব্যবহার হবে। এই ইভিএমগুলিতে ইতিমধ্যেই ঝাঁকুনি প্রতিরোধর রবার প্যাড লাগানো আছে। কিন্তু কমিশনের বিশেষজ্ঞ কমিটি (টেকনিক্যাল এক্সপার্ট কমিটি)-র বক্তব্য, ইভিএমে বেশি ঝাঁকুনি লাগলে তা খারাপ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই গত শুক্রবার পশ্চিমবঙ্গ, অসম, ঝাড়খণ্ড ও দিল্লির রাজ্য মুখ্য নির্বাচনী অফিসারদের (সিইও) নির্দেশ পাঠিয়ে বলা হয়েছে, ইভিএমের ব্যালট ইউনিট (বিইউ) এবং কন্ট্রোল ইউনিটগুলিতে (সিইউ) নতুন প্যাড বা বুশ লাগানো হবে।

সংশ্লিষ্ট কেন্দ্রে ভোটের অন্তত আট দিন আগে এই বদলের কাজ করা হবে। পুরনো প্যাড খোলা ও নতুন প্যাড লাগানোর পুরো কাজটাই হবে ওই কেন্দ্রের প্রার্থীদের অথবা তাঁদের প্রতিনিধিদের উপস্থিতিতে। গোটা প্রক্রিয়াটি ভিডিয়ো ক্যামেরা বন্দিও করা হবে। যে ঘরে এই বদলের কাজ হবে, সেখানে কেউ কোনও বৈদ্যুতিন জিনিস নিয়ে ঢুকতে পারবেন না। ওই ঘর থেকে কিছু নিয়ে বেরনোও যাবে না। ঘরের প্রবেশ পথে মেটাল ডিরেক্টর রাখার নির্দেশ দিয়েছে কমিশন।

Advertisement

আরও পড়ুন: দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

কমিশন সূত্রে বলা হচ্ছে, ভোটের আগে ইভিএমে এই ধরনের বদলের ফলে বিতর্ক তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই প্রার্থী বা তাঁর প্রতিনিধিকে স্পষ্ট করে দেখিয়ে দেওয়া হবে যে ইভিএমে কোনও রকম বৈদ্যুতিন জিনিস যুক্ত করা হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন