National News

ভোটে অংশ নিতে আর্জি গুরুং-রোশনের, মামলা কলকাতা হাইকোর্টে পাঠাল শীর্ষ আদালত

শুনানির পর রায় স্থগিত রেখেছিল সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্র এবং বিচারপতি নবীন সিংহর বেঞ্চ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৯ ১২:২৪
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ

বিমল গুরুং-রোশন গিরিদের মামলা কলকাতা হাইকোর্টে পাঠাল সুপ্রিম কোর্ট। চার দিনের মধ্যে হাইকোর্টে আবেদন করতে হবে গোর্খা জনমুক্তি মোর্চার দুই নেতাকে। ভোট প্রক্রিয়া এবং প্রচারের জন্য তিন সপ্তাহের জন্য অন্তর্বর্তিকালীন গ্রেফতারি এড়ানোর আর্জি জানিয়েছিলেন দুই নেতা। সেই মমলায় বুধবার হাইকোর্টকে দ্রুত মামলার নিষ্পত্তির নির্দেশও দিয়েছে শীর্ষ আদালত।

Advertisement

২০১৭ সালে দার্জিলিংয়ে মোর্চার বন‌্ধ ঘিরে ব্যাপক অশান্তি ছড়িয়ে পড়ে। তার পর থেকেই গা ঢাকা দিয়ে রয়েছেন মোর্চার দুই শীর্ষ নেতা বিমল গুরুং এবং রোশন গিরি। এর মধ্যেই এসে গিয়েছে লোকসভা ভোট। এই নির্বাচনে প্রচার এবং রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নিতে চান এক সময়ে মোর্চার দুই দোর্দণ্ডপ্রতাপ শীর্ষ নেতা। সেই মর্মেই তিন সপ্তাহের জন্য গ্রেফতারি এড়ানোর আর্জি জানিয়ে আইনজীবীর মাধ্যমে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন গুরুং-রোশন।

শুনানির পর রায় দান স্থগিত রেখেছিল সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্র এবং বিচারপতি নবীন সিংহর বেঞ্চ। বুধবার দুই বিচারপতি বিমল গুরুং এবং রোশন গিরিকে কলকাতা হাইকোর্টে আবেদন জানানোর নির্দেশ দিয়েছেন। সেই আর্জি জানাতে হবে চার দিনের মধ্যে। একই সঙ্গে হাইকোর্টকেও মামলার দ্রুত শুনানি করে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে শীর্ষ আদালতের বেঞ্চ।

Advertisement

আরও পডু়ন: রাজ্যে নির্বাচনী প্রচারের প্রথম দিনেই আজ দ্বৈরথ মোদী-মমতার

আরও পড়ুন: ব্রিগেডে নরেন্দ্র মোদীর জনসভায় লোক আনতে চারটি ট্রেন ভাড়া ৫৩ লক্ষে

দার্জিলিং কেন্দ্রে রাজু বিস্তাকে প্রার্থী করেছে বিজেপি। তাঁকে সমর্থন করেছে মোর্চার গুরুং-রোশন শিবির। জলপাইগুড়ি এবং রায়গঞ্জ কেন্দ্রের সঙ্গে দার্জিলিঙে ভোটগ্রহণ হবে দ্বিতীয় দফায়, ১৮ এপ্রিল। অর্থাৎ হাতে আর মাত্র দু’সপ্তাহের মতো সময় রয়েছে। সেই কারণেই সুপ্রিম কোর্ট মামলার দ্রুত শুনানি ও নিষ্পত্তির নির্দেশ দিয়েছে বলেই মনে করছে আইনজীবী শিবির।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন