প্রচারে বেরিয়ে সামনে পুরনো বন্ধু

শুক্রবার বর্ধমানের খক্কর শাহ মাজারে চাদর চড়াতে যান বছর সাতষট্টির সুরেন্দ্র। সেখান থেকে বেরিয়ে হঠাৎই একটি গলির মুখে তাঁর মুখোমুখি পড়ে যান এক মহিলা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৯ ০২:৫০
Share:

কলেজ জীবনের বন্ধুর সঙ্গে অহলুওয়ালিয়া। —নিজস্ব চিত্র।

মাঝে প্রায় সাড়ে চার দশকের ব্যবধান। দু’জনের চেহারায় এসেছে অনেক পরিবর্তন। কিন্তু আচমকা দেখা হয়ে শুধু কয়েক সেকেন্ড তাকিয়ে থাকার পরেই পরস্পরকে চিনে ফেললেন দু’জনেই। ভোটের প্রচারে বেরিয়ে কলেজ জীবনের বান্ধবীর দেখা পেয়ে গেলেন বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া।

Advertisement

শুক্রবার বর্ধমানের খক্কর শাহ মাজারে চাদর চড়াতে যান বছর সাতষট্টির সুরেন্দ্র। সেখান থেকে বেরিয়ে হঠাৎই একটি গলির মুখে তাঁর মুখোমুখি পড়ে যান এক মহিলা। অবাক দৃষ্টিতে খানিকক্ষণ তাকিয়ে থাকেন পরস্পরের দিকে। তার পরে উল্লসিত হয়ে ওঠেন দু’জনেই। জানা যায়, মহিলার নাম পুষ্প ঘোষ। তিনি সুরেন্দ্র ও তাঁর স্ত্রী মনিকার এক সময়ের অভিন্নহৃদয় বান্ধবী। সুরেন্দ্র যখন আসানসোল বিসি কলেজে পড়তেন, মনিকা ও পুষ্প ছিলেন আসানসোল গার্লস কলেজের ছাত্রী। মনিকার সঙ্গে সুরেন্দ্রর প্রেম-পর্বের সাক্ষী ছিলেন বার্নপুরের বাসিন্দা পুষ্প।

দু’জনে জানান, কলেজ-জীবনের পর থেকে আর সে ভাবে যোগাযোগ ছিল না। বিয়ের পরে পুষ্প এখন বর্ধমানের বাসিন্দা। তাঁর ছেলে, কলেজ শিক্ষক সোমনাথের সঙ্গেও এ দিন পরিচয় হয় সুরেন্দ্রর। পুরনো দুই বন্ধু মেতে ওঠেন স্মৃতি চারণে। তাঁকে ও মনিকাকে কী ভাবে সুরেন্দ্র চকোলেট দিতেন, সে কথা মনে করিয়ে দেন পুষ্প।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

তবে রাজনীতি নিয়ে কোনও আলোচনা হয়নি দু’জনের মধ্যে। পুষ্প জানান, এ ব্যাপারে তাঁর কোনও আগ্রহ নেই। পরে পুষ্প বলেন, ‘‘এত দিনের পুরনো বন্ধুর সঙ্গে এ ভাবে হঠাৎ দেখা হয়ে গেলে কার না ভাল লাগে।’’ আর সুরেন্দ্রর প্রতিক্রিয়া, ‘‘বন্ধু আমাকে মনে রেখেছেন, এটাই আমার বড় প্রাপ্তি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন