Madhyamik

জুনে হবে না মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক

এ দিন মুখ্যসচিবের এই ঘোষণার পরে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদও জুন মাসের পরীক্ষা না হওয়ার কথা ঘোষণা করে বিজ্ঞপ্তি জারি করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২১ ০৬:১৪
Share:

ফাইল চিত্র।

জুন মাসেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে না। শনিবার এমনটাই জানিয়ে দিলেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “জুনের প্রথমার্ধে মাধ্যমিক পরীক্ষা হবে বলে ঠিক ছিল। জুন মাসের দ্বিতীয়ার্ধে হওয়ার কথা ছিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা। কিন্তু, এখন কিছু কিছু কাজকর্ম থেকে আমরা বিরত থাকব বলে স্থির হয়েছে। এই ধরনের বড় পরীক্ষার আয়োজনে ও প্রস্তুতিতে সময় লাগে। ফলে জুন মাসে ওই পরীক্ষাগুলো হবে না।”

Advertisement

আলাপনবাবু পরে বলেন, “পরীক্ষার্থী ও অভিভাবকদের উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই। পরবর্তীতে কবে পরীক্ষা হবে তা বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে। পরীক্ষার প্রস্তুতির জন্য যথেষ্ট সময় দেওয়া হবে।”

এ দিন মুখ্যসচিবের এই ঘোষণার পরে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদও জুন মাসের পরীক্ষা না হওয়ার কথা ঘোষণা করে বিজ্ঞপ্তি জারি করে। সেই সঙ্গে তারা এ-ও জানিয়ে দেয়, কবে পরীক্ষা
হবে ও তার সূচি কী হবে, তা পরীক্ষার্থীদের যথেষ্ট সময় আগেই বলে দেওয়া হবে।

Advertisement

এখন করোনার যা পরিস্থিতি, তাতে জুন মাসে এই দুই পরীক্ষা না হওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে শিক্ষক সংগঠনগুলো। নিখিলবঙ্গ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সুকুমার পাইন ও পশ্চিমবঙ্গ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নবকুমার কর্মকারের মতে, এখন এই দুই পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত সঠিক। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে কিন্তু এই দুই পরীক্ষা নিতেই হবে। সুকুমারবাবুর মতে, “সারা বছর জুড়ে দশম শ্রেণির পড়ুয়াদের মূল্যায়ন হয়নি। ফলে পরীক্ষা না হলে ওদের মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন কিসের ভিত্তিতে হবে?” পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসুর মতে, “এই দুই পরীক্ষা মিলিয়ে মোট কুড়ি লাখেরও বেশি পরীক্ষার্থী এবং তাঁদের অভিভাবকেরা কিন্তু খুবই উদ্বিগ্ন। তাই পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষা যে হবে তার একটা স্পষ্ট বার্তা মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছ থেকে আসা দরকার।”

শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিঙ্কর অধিকারী বলেন, “পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে হোম সেন্টারে পরীক্ষা নেওয়া হোক।” সোসাইটি ফর হেডমাস্টার্স অ‌্যান্ড হেডমিস্ট্রেসেস -এর রাজ্য সাধারণ সম্পাদক চন্দন কুমার মাইতির দাবি, “উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এবং মধ্যশিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি দিয়ে মাধ্যমিক পরীক্ষা এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সম্ভাব্য তারিখ এখনই জানিয়ে দিক। যেহেতু টেস্ট পরীক্ষা হয়নি, হোম সেন্টার করে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার আবেদন জানাচ্ছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন