Madhyamik examination

মাধ্যমিকে পরীক্ষার মধ্যে প্রশ্ন নিয়ে বেরোনো বারণ

কয়েক বছর ধরেই মাধ্যমিকের প্রশ্নপত্র বেরিয়ে যাওয়ার অভিযোগ উঠছে। পর্ষদের পর্যবেক্ষণ, পরীক্ষা চলাকালেই প্রশ্ন বাইরে চলে যাচ্ছে এবং সেই প্রশ্নের উত্তর ঘুরে বেড়াচ্ছে সমাজমাধ্যমে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ০৬:৫০
Share:

পরীক্ষা শেষের আগেই উত্তর লিখে বেরোতে চাইলে উত্তরপত্রের সঙ্গে প্রশ্নপত্রও জমা দিতে হবে। প্রতীকী ছবি।

সিসি ক্যামেরার নজরদারির পাশাপাশি পরীক্ষা কক্ষে মোবাইল ফোন-সহ যাবতীয় বৈদ্যুতিন সামগ্রীর প্রবেশ এ বারেও নিষিদ্ধই থাকছে মাধ্যমিকে। সেই সঙ্গে প্রশ্ন বেরিয়ে যাওয়ার সমস্যার মোকাবিলায় নতুন একটি ব্যবস্থা চালু করা হচ্ছে। মধ্যশিক্ষা পর্ষদ জানাচ্ছে, পরীক্ষা শেষ হওয়ার আগে কেউ আর প্রশ্নপত্র নিয়ে হলের বাইরে যেতে পারবে না। পরীক্ষা শেষের আগেই উত্তর লিখে বেরোতে চাইলে উত্তরপত্রের সঙ্গে প্রশ্নপত্রও জমা দিতে হবে। পরীক্ষার সময়সীমা অতিক্রান্ত হলে নজরদারের কাছ থেকে প্রশ্ন সংগ্রহ করা যাবে।

Advertisement

কয়েক বছর ধরেই মাধ্যমিকের প্রশ্নপত্র বেরিয়ে যাওয়ার অভিযোগ উঠছে। পর্ষদের পর্যবেক্ষণ, পরীক্ষা চলাকালেই প্রশ্ন বাইরে চলে যাচ্ছে এবং সেই প্রশ্নের উত্তর ঘুরে বেড়াচ্ছে সমাজমাধ্যমে। এটা আটকাতেই এই নতুন সিদ্ধান্ত। এক পর্ষদকর্তা জানান, মাধ্যমিক চলাকালীন পরীক্ষার্থীদের কী কী করণীয়, তা জানিয়ে পোস্টার তৈরি হচ্ছে। ‘‘অ্যাডমিট কার্ড নেওয়ার সময়েই ছাত্রছাত্রীরা স্কুলে ওই পোস্টার দেখতে পাবে। পরীক্ষা কক্ষে সঙ্গে কী কী রাখা যাবে না, অভিভাবকদের হলে প্রবেশাধিকার সংক্রান্ত নিয়ম— সবই পোস্টারে লেখা থাকবে,’’ বলেন ওই পর্ষদকর্তা। তিনি জানান, পর্ষদ প্রকাশিত টেস্ট পেপারেও পোস্টার দেওয়া হয়েছে। নতুন অ্যাপের মাধ্যমে এক জন ভেনু সুপারভাইজ়ার পরীক্ষা কেন্দ্রের খুঁটিনাটি তথ্য, অসুবিধার কথা জানাতে পারবেন পর্ষদকে।

পর্ষদ জানায়, সব পরীক্ষা কেন্দ্রের গেটে ও করিডরে সিসি ক্যামেরা লাগাতে হবে স্কুলকেই। কিছু স্কুল জানিয়েছে, ক্যামেরার টাকা নেই। পর্ষদের বক্তব্য, স্কুলের ‘কম্পোজ়িট গ্র্যান্ট’ থেকেই সিসি ক্যামেরা লাগানোর কথা। যে-সব স্কুল টাকার অভাবে ক্যামেরা লাগাতে পারবে না, তাদের চিহ্নিত করা হবে। পরে সেখানে পরীক্ষা কেন্দ্র করা হবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন