ইঞ্জিনিয়ারিংয়ে নকল রুখতে সিসি ক্যামেরা

শিক্ষা সূত্রের খবর, শুধু পরীক্ষার হল নয়, প্রতিটি কলেজে পরীক্ষার জন্য খোলা কন্ট্রোল রুম, যেখানে পরীক্ষার আগে প্রশ্নপত্রের প্যাকেট খোলা হয়, সেখানেও সিসি ক্যামেরা বসানো হয়েছে।

Advertisement

মধুমিতা দত্ত

কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৯ ০২:২১
Share:

প্রতীকী ছবি।

রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ম্যাকাউট)-এর অধীন প্রায় ২০০টি ইঞ্জিনিয়ারিং কলেজে সিসি ক্যামেরা বসানো হয়েছে। টোকাটুকি ঠেকাতে কেন্দ্রীয় ভাবে ডিজিটাল নজরদারির এই ব্যবস্থা বলে ওই প্রতিষ্ঠান সূত্রের খবর। সিসি ক্যামেরার মাধ্যমে পরীক্ষা হলের ছবি সরাসরি দেখা যাবে ম্যাকাউটের সল্টলেক ক্যাম্পাসে।

Advertisement

শিক্ষা সূত্রের খবর, শুধু পরীক্ষার হল নয়, প্রতিটি কলেজে পরীক্ষার জন্য খোলা কন্ট্রোল রুম, যেখানে পরীক্ষার আগে প্রশ্নপত্রের প্যাকেট খোলা হয়, সেখানেও সিসি ক্যামেরা বসানো হয়েছে। বরাবরের মতো নজরদারেরাও থাকছেন। সোমবার কলেজগুলিতে সিমেস্টার পরীক্ষা শুরু হয়েছে। সিসি ক্যামেরার মাধ্যমে সল্টলেক ক্যাম্পাসে পরীক্ষা নিয়ামকের দফতরে বসে সেই পরীক্ষার উপরে নজরদারি চলছে।

এর মধ্যে একেদিন দেখা যায়, একটি কলেজে পরীক্ষার হলে এক ছাত্রের পকেটে কাগজ রয়েছে। সঙ্গে সঙ্গে পরীক্ষা নিয়ামকের দফতর থেকে ফোন যায়। বলা হয়, নির্দিষ্ট ঘরে গিয়ে তল্লাশ করা হোক। তল্লাশিতে বেরিয়ে পড়ে কাগজ। ছেলেটিকে ‘আরএ’ (রিপোর্টেড এগেনস্ট) করার নির্দেশে দেওয়া হয়। ওখানে যে-নজরদার উপস্থিত ছিলেন, তাঁর বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

ওই সব কলেজের মধ্যে বেশ কয়েকটিকে আলাদা ভাবে চিহ্নিত করা হয়েছে। তাদের উপরে একটু বেশি নজরদারি চলছে বলে ম্যাকাউট সূত্রের খবর। ম্যাকাউটের পরীক্ষা নিয়ামক শুভাশিস দত্ত বৃহস্পতিবার বলেন, ‘‘ইঞ্জিনিয়ারিংয়ে পঠনপাঠনের মান নিয়ে প্রশ্ন উঠছে। এই অবস্থায় তার মান উন্নত করতেই আমরা এই ব্যবস্থা করেছি। যাতে পড়ুয়ারা নকল করার মতো পথ না-নেয়। কমবেশি দে়ড় লক্ষ পড়ুয়া পরীক্ষা দিচ্ছেন এই সিসি ক্যামেরার আওতায়।’’ এর আগেই পরীক্ষার খাতা ডিজিটালি দেখার ব্যবস্থা করেছে ম্যাকাউট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন