পেশাগত তালিমের ক্যাম্পাস দার্জিলিংয়ে

শুধু কারিগরি বিদ্যায় আর চিঁড়ে ভিজছে না। চটজলদি চাকরির মুশকিল আসানে এ বার নানা কিসিমের বৃত্তিমূলক তালিমই ভরসা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৮ ০০:৩৭
Share:

শুধু কারিগরি বিদ্যায় আর চিঁড়ে ভিজছে না। চটজলদি চাকরির মুশকিল আসানে এ বার নানা কিসিমের বৃত্তিমূলক তালিমই ভরসা। এ কথা মাথায় রেখে দার্জিলিংয়ে নয়া ক্যাম্পাস গড়ার ডাক দিয়েছেন মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Advertisement

এর জন্য রাজ্য সরকার ৭ একর জমি দিয়েছে বলে জানান উপাচার্য সৈকত মৈত্র। বৃহস্পতিবার তিনি বলেন, ‘‘দার্জিলিংয়ের নতুন ক্যাম্পাস স্থানীয় মানবসম্পদের সদ্ব্যবহারেও কাজে আসবে বলে মনে করা হচ্ছে।’’

কল্যাণীর হরিণঘাটায় বিশ্ববিদ্যালয়ের একটি ক্যাম্পাস রয়েছে। সেখানেও নানা ধরনের পেশাগত শিক্ষাক্রম পড়ানো হয়। পাহাড়ি এলাকায় এই ধরনের সুবিধা নেই। এই খামতি মিটিয়ে পাহাড়ি পরিবেশকে কাজে লাগাতেই নয়া ক্যাম্পাস হচ্ছে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি। সৈকতবাবু জানান, উত্তরবঙ্গ সিনেমার শুটিং লোকেশন হিসেবেও জনপ্রিয়। ভবিষ্যতে ওই তল্লাটে সিনেমার পোস্ট-প্রোডাকশন ইউনিট গড়ারও সুযোগ রয়েছে। সেটা মাথায় রেখেই সিনেমার কৃৎকৌশল শেখানোর কথা ভাবা হচ্ছে। উত্তরবঙ্গের রুটিরুজির একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হল পর্যটন। হোটেলের আপ্যায়ন শিল্পে তরুণ-তরুণীদের চৌকস করার প্রশিক্ষণও দেবে বিশ্ববিদ্যালয়। ভেষজ ওষুধ তৈরির পদ্ধতি, স্পা, ফুল সংরক্ষণ থেকে শুরু করে হসপিটাল ম্যানেজমেন্ট, বিপর্যয় মোকাবিলা বাহিনীর তালিম ইত্যাদির কোর্সও চালু হচ্ছে। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, স্নাতক, স্নাতকোত্তর এবং ডিপ্লোমা কোর্স পড়ানো হবে। কাজের সুযোগের দিকটা মেলে ধরেই স্থানীয় পড়ুয়াদের মধ্যে আগ্রহ সৃষ্টির চেষ্টা হচ্ছে বলে জানায় বিশ্ববিদ্যালয়।

Advertisement

ইদানীং চাকরির বাজারে ভাটার জেরেই ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতেও পড়ুয়া কিছুটা কম। তরুণ প্রজন্মের আগ্রহের দিকটা আঁচ করেই তাই নয়া ধাঁচের শিক্ষাক্রমের কথা ভাবা হচ্ছে। নতুন কোর্সগুলির মধ্যে চাকরির সুযোগ রয়েছে বলে দাবি বিশ্ববিদ্যালয়ের। এই বিষয়ে প্রস্তাব দেওয়ার পরেই দ্রুত জমি দিতে রাজি হয়ে যায় রাজ্য সরকার। উপাচার্য বলেন, ‘‘রাজ্য সরকার যথেষ্ট সাহায্য করেছে। জমিও দিয়েছে। স্থানীয় জেলা প্রশাসনের তরফ থেকে আনুষ্ঠানিক প্রক্রিয়া মিটলেই কাজ শুরু হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন