Mamata Banerjee

‘কিসান সম্মান নিধি’তে সম্মতি মমতার, কেন্দ্রীয় প্রকল্পে রাজ্যও

কেন্দ্র আবেদনকারীদের তথ্য দিলে রাজ্য তা যাচাই করে কেন্দ্রকে পাঠাবে। তার পরেই ওই প্রকল্পের সুবিধা পাবেন আবেদনকারী কৃষকরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২১ ২১:৪৪
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

অবশেষে ‘প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি’তে সম্মতি দিল রাজ্য সরকার। কেন্দ্রীয় সরকারের ওই প্রকল্পে রাজ্যের সম্মতির কথা সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন।

Advertisement

মুখ্যমন্ত্রীর দাবি, রাজ্যের প্রায় ২২ লক্ষ কৃষক ‘কিসান সম্মান’ প্রকল্পে সহায়তা পাওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের পোর্টালে আবেদন করেছিলেন। কেন্দ্র এত দিন আবেদনকারীদের তালিকা রাজ্যকে দেয়নি। তাই কৃষকরা বঞ্চিত হয়েছেন। কেন্দ্র আবেদনকারীদের তথ্য দিলে রাজ্য তা যাচাই করে কেন্দ্রকে পাঠাবে। তার পরেই ওই প্রকল্পের সুবিধা পাবেন আবেদনকারী কৃষকরা।

কেন্দ্রীয় প্রকল্প থেকে রাজ্যের মানুষ বঞ্চিত হচ্ছেন, এত দিন মমতার সরকারের বিরুদ্ধে এই অভিযোগ তুলে এসেছে বিজেপি। মমতা সোমবার সেই বল পাঠিয়ে দিয়েছেন কেন্দ্রের কোর্টেই। তাঁর যুক্তি, ‘‘কৃষকরা রাজ্যের পোর্টালে আবেদন করেননি। যে হেতু তাঁরা কেন্দ্রের পোর্টালে আবেদন করেছেন, তাই কেন্দ্রেরই উচিত ছিল রাজ্যকে তা জানানো। কিন্তু রাজ্যকে এত দিন তা জানানো হয়নি।’’ এর পর কেন্দ্রীয় কৃষি মন্ত্রক রাজ্যকে চিঠি পাঠালে তার প্রত্যুত্তরে মুখ্যমন্ত্রী ওই প্রকল্পে অংশগ্রহণের কথা জানান। মমতার কথায়, ‘‘আমি সব সময় কৃষকদের পক্ষে। কৃষকরা যদি লাভবান হয়, তা হলে আমি প্রকল্পে অংশ নিতে রাজি আছি।’’

Advertisement

আরও পড়ুন: কৃষি আইন বাতিল: বিধানসভা ডেকে প্রস্তাব আনার সিদ্ধান্ত মমতার

কেন্দ্রীয় সরকারের ওই প্রকল্প অনুযায়ী, ২ একর জমির মালিক এমন কৃষকদের হাতে বছরে তিন দফায় মোট ৬ হাজার টাকা সরাসরি পৌঁছে দেবে কেন্দ্র। সেই পিএম কিসান সম্মান নিধিতে এত দিন অংশ নেয়নি রাজ্য। ওই প্রকল্পের টাকা রাজ্য সরকারের হাতে দিক কেন্দ্র, এটাই ছিল রাজ্যের দাবি। রাজ্য সেই টাকা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেবে। কিন্তু কেন্দ্র একতরফা ভাবে রাজ্যের হাতে সেই টাকা দিতে রাজি হয়নি। ফলে এই প্রকল্প নিয়ে এত দিন কেন্দ্র ও রাজ্যের মধ্যে তরজা চলে। অবশেষে মুখ্যমন্ত্রী সম্মতি দেওয়ায় রাজ্যের কৃষকরা এই প্রকল্পের সুবিধা পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন