দুই নতুন জেলা ঘোষণা মুখ্যমন্ত্রীর

জনসংখ্যা ও এলাকার নিরিখে দুই ২৪ পরগনার সুন্দরবন লাগোয়া অঞ্চল নিয়ে প্রশাসনিক স্তরে ভাবনাচিন্তা চলছিল অনেক দিন ধরেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২০ ০৩:৫৩
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সুন্দরবন ও বসিরহাটে দুটি প্রশাসনিক জেলা তৈরি হবে। মঙ্গলবার সরকারি এই সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, শীর্ষ স্তরে এই সিদ্ধান্ত কার্যকর করার চেষ্টা চলছে। সুন্দরবন ও বসিরহাটের জন্য আলাদা পুলিশ জেলা আগে চালু হয়েছে। এ বার তারা প্রশাসনিক জেলা হিসেবে কাজ শুরু করলে দুই ২৪ পরগনার বহু মানুষ উপকৃত হবেন বলেও আশা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।

Advertisement

জনসংখ্যা ও এলাকার নিরিখে দুই ২৪ পরগনার সুন্দরবন লাগোয়া অঞ্চল নিয়ে প্রশাসনিক স্তরে ভাবনাচিন্তা চলছিল অনেক দিন ধরেই। উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমার এই অংশটি জেলা সদর বারাসত থেকে বেশ খানিকটা দূরে। বসিরহাটের সুন্দরবন অংশের মানুষকে বিভিন্ন প্রশাসনিক কাজের জন্য জেলা সদরে যাতায়াত করতে হয়। একই সমস্যা দক্ষিণ ২৪ পরগনার এই অংশের। সে কথা উল্লেখ করে এ দিন পাথরপ্রতিমায় একটি সরকারি অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘এই অঞ্চলের মানুষের জেলা সদরে যাতায়াত করতে খুবই কষ্ট হয়। অর্থ খরচ হয়। তাই এই দুটি নতুন প্রশাসনিক জেলা গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তা নিয়ে প্রশাসনিক স্তরে কাজ চলছে।’’

এ দিন পাথরপ্রতিমায় ৮১ টি প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করেন মুখ্যমন্ত্রী। সেখানেই মুখ্যমন্ত্রী বিভিন্ন সরকারি প্রকল্পের আশ্বাসও দিয়েছেন।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন