রাজ্যের নাম নিয়ে বিকল্প সূত্র মমতার

মমতার মুখ্যমন্ত্রিত্বের দ্বিতীয় পর্বে, ২০১৬ সালে বিধানসভায় সর্বসম্মতিতে বাংলা, ইংরেজি ও হিন্দি ভাষায় যথাক্রমে বাংলা, বেঙ্গল ও বঙ্গাল—এই তিনটি নামের প্রস্তাব পাঠানো হয় কেন্দ্রের কাছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৯ ০০:৫৭
Share:

ছবি: পিটিআই।

রাজ্যের প্রস্তাব ছিল, পশ্চিমবঙ্গের নাম হোক বাংলা। কেন্দ্রের আপত্তিতে আটকে যায় সেই প্রস্তাব। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে রাজ্যের নামের শুরুতে ‘বাংলা’ শব্দটি রেখে তার পর কেন্দ্র যদি কিছু জুড়তে চায়, তাতে আপত্তি নেই বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

আজ বৈঠক শেষে মমতা বলেন, ‘‘বাংলা-কে সামনে রেখে কিছু পরিবর্তন করতে চাইলে রাজি আছি।’’ এ বিষয়ে প্রধানমন্ত্রী ইতিবাচক মনোভাব দেখিয়েছেন বলে দাবি করেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ‘‘আমার মনে হয় আমাদের কখনও না কখনও সিদ্ধান্তে আসতেই হবে। প্রধানমন্ত্রী এর বিরুদ্ধে নন।’’

মমতার মুখ্যমন্ত্রিত্বের দ্বিতীয় পর্বে, ২০১৬ সালে বিধানসভায় সর্বসম্মতিতে বাংলা, ইংরেজি ও হিন্দি ভাষায় যথাক্রমে বাংলা, বেঙ্গল ও বঙ্গাল—এই তিনটি নামের প্রস্তাব পাঠানো হয় কেন্দ্রের কাছে। যে কোন একটি নাম রাজ্যকে বেছে নেওয়ার পরামর্শ দেয় দিল্লি। সেই মতো ‘বাংলা’ নামের প্রস্তাব দেওয়া হয়। কিন্তু প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের সঙ্গে এই নামের মিল থাকায় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে আপত্তি জানায় বিদেশ মন্ত্রক। আড়াই বছর ধরে বিষয়টি ধামাচাপা পড়ে রয়েছে।

Advertisement

রাজ্যের যুক্তি, বিভিন্ন আন্তঃরাজ্য সম্মেলনে পশ্চিমবঙ্গের ডাক পড়ে একেবারে শেষে। ইংরেজিতে রাজ্যের নাম ওয়েস্ট বেঙ্গল হওয়ায় এবং রাজ্যগুলির নাম ইংরেজি হরফ অনুযায়ী সাজানোয় একেবারে শেষ পর্বে বলার সুযোগ আসে। সেই কারণেই নাম পাল্টানো দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন